নিজস্ব প্রতিবেদন: আরও একটি শিরোপা এল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঝুলিতে। এবার তাঁর জন্য সম্মান এল রাশিয়া থেকে। ভ্লাদিমির পুতিনের দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান পেতে চলেছেন তিনি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


শুক্রবার রাশিয়ার তরফে এই ঘোষণা করা হয়েছে। তাদের তরফে জানানো হয়েছে, সেদেশের সর্বোচ্চ নাগরিক সম্মান অর্ডার অফ সেন্ট অ্যান্ড্রু দেওয়া হবে ভারতের প্রধানমন্ত্রীকে।


আরও পড়ুন: সোনার চামচ মুখে নিয়ে জন্মালে চা শ্রমিকদের কষ্ট বোঝা যায় না, মোদীর নিশানায় রাহুল


কেন এই সম্মান প্রধানমন্ত্রীকে দিচ্ছে রাশিয়া, তাও জানানো হয়েছে। সে দেশের দাবি, দুই দেশের সম্পর্কের উন্নতিতে গত পাঁচ বছরে বিশেষ ভূমিকা নিয়েছেন নরেন্দ্র মোদী। তাই তাঁকে এই সম্মান দেওয়া হল।


প্রধানমন্ত্রী হওয়ার পর বিভিন্ন দেশ থেকে একাধিক পুরস্কার পেয়েছেন নরেন্দ্র মোদী। সৌদি আরবের রাজা তাঁকে ২০১৬ সালের ৩ এপ্রিল সেই দেশের সর্বোচ্চ নাগরিক সম্মানে ভূষিত করেন। ওই বছরের ৪ জুন আফিগানিস্তানও সেদেশের সর্বোচ্চ নাগরিক সম্মান দেয় মোদীকে।


আরও পড়ুন: বিশ্বের উচ্চতম যুদ্ধক্ষেত্র সিয়াচেনে ভোট দিলেন সেনা জওয়ানরা


২০১৮ সালের ১০ ফেব্রুয়ারি মোদীকে প্যালেস্তাইনও বিশেষ সম্মান দেয়। ওই বছর ২৬ সেপ্টেম্বর রাষ্ট্রসংঘের চ্যাম্পিয়ন অফ আর্থ অ্যাওয়ার্ড দেওয়া হয় প্রধানমন্ত্রীকে। এছাড়া তিনি ২০১৮ সালের ২৪ অক্টোবর পান সিওল শান্তি পুরস্কার।


ভারতকে গত পাঁচ বছরে অসাধারণ নেতৃত্ব দেওয়ার জন্য চলতি বছরের ১৪ জানুয়ারি ফিলিপ-কোটলার পুরস্কার পান মোদী। আর এ মাসের চার তারিখ মোদীকে পুরস্কার দেওয়া হয় সংযুক্ত আরব আরব আমিরশাহীর তরফে।


আরও পড়ুন: শান্তিতেই শেষ প্রথম দফার নির্বাচন, জানিয়ে দিল কমিশন


তার পর এবার সম্মান এল রাশিয়া থেকে। ১৬৬৮ সালে প্রথমবার এই সম্মান দেওয়া শুরু হয়। এর সোভিয়েত শাসনের সময় এই সম্মান দেওয়ার কাজ বন্ধ করে দেওয়া হয়। ১৯৯৮ সালে তা আবার চালু করা হয়।


তার পর থেকে কালাসনিকভ যাঁর মস্তিষ্কপ্রসূত, সেই মিখাইল কালাসনিকভ, মিখাইল গর্ভাচেভ, চিনের প্রেসিডেন্ট জি জিনপিং-সহ একাধিক ব্যক্তি এই সম্মান পেয়েছেন। সব মিলিয়ে মোদী ১৭তম ব্যক্তি যিনি এই সম্মান পাচ্ছেন।