ওয়েব ডেস্ক: দেশে ৪.৫ লক্ষ কোটি বিনিয়োগ ও ১৮ লক্ষ কর্মসংস্থানের উদ্দেশে ডিজিটাল ইন্ডিয়া মিশন লঞ্চ করলেন প্রধানমন্ত্রী। বুধবার ডিজিটাল ইন্ডিয়া মিশন লঞ্চ করে নরেন্দ্র মোদী বলেন, এখন শিশুরাও কলম চায় না। মোবাইল ফোন ওদের সবথেকে বেশি আকর্ষণ করে। শিশুরাও ডিজিটালের ক্ষমতা বোঝে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভারতের শুধুমাত্র ঐতিহ্য ও জনসংখ্যা নিয়ে ভাবলেই চলবে না। বর্তমান ও আগামী সময়ে ডিজিটাল ক্ষমতা গ্রহণ করতে হবে বলে মন্তব্য করেন মোদী। বলেন, পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে না চললে দুনিয়া এগিয়ে যাবে, আমরা পিছিয়ে পড়ব।  সেইসঙ্গেই দেশে যেভাবে প্রযুক্তির ব্যবহার করা তার ব্যাপারে সতর্কবার্তাও শোনা গিয়েছে মোদীর গলায়। বলেন, আমরা দেশে ডিজিটাল বিভাজন হতে দিতে পারি না। এক শ্রেণির মানুষ প্রযুক্তি ব্যবহার করতে পারবে, অন্য শ্রেণি অর্থের অভাবে পিছিয়ে পড়বে তা কখনই মেনে নেওয়া যায় না।


এদিন দেশের স্টার্টআপ সংস্থাগুলিকে উত্সাহ দিতে সরকারকে আহ্বান জানান মোদী। ডিজিটাল ইন্ডিয়া প্রোগ্রামে দেশের আড়াই লক্ষ গ্রামে ব্রডব্যান্ড কানেকটিভিটি চালু হবে। ১ লক্ষ কোটি টাকায় তৈরি হবে ডিজিটাল লকার, ই-এডুকেশন, ই-হেলথ ও ন্যাশনাল স্কলারশিপ পোর্টাল। ডিজিটাল ইন্ডিয়া মিশনে আড়াই লক্ষ কোটি টাকা বিনিয়োগ ঘোষনা করেছে রিলায়েন্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড।


আদিত্য বিড়লা গ্রুপের কুমার মঙ্গলম বিড়লা ৭ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের প্রতিশ্রতি দিয়েছেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উইপ্রো চেয়ারম্যান আজিম প্রেমজি, টাটা গ্রুপের চেয়ারম্যান সাইরাস মিস্ত্রি, ভারতী এয়ারটেলের সুনীল ভারতী।