নিজস্ব প্রতিবেদন: সমাজের সর্বস্তরের মানুষের জন্যই তৈরি হয়েছে জাতীয় শিক্ষা নীতি(NEP)। একুশ শতকের চাহিদার দিকে লক্ষ্য রেখেই তৈরি হয়েছে এই নয়া এই শিক্ষা নীতি। শনিবার একথা বললেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ছাড়াল ৫৩ লক্ষের গণ্ডি, ২৪ ঘণ্টায় আক্রান্ত ৯৩৩৩৭!


রাষ্ট্রপতি বলেন, নতুন শিক্ষা নীতিতে সমাজের সবস্তরের মানুষ উপকৃত হবেন। এই নীতির ফলে একইসঙ্গে দেশের তৃণমূল পর্যায়ের মানুষকে এর আওতায় আনা যাবে, অন্যদিকে তেমনি শিক্ষায় উত্কর্ষ বাড়বে।



শনিবার ভিজিটর্স কন্ফারেন্স-এ রাষ্ট্রপতি নতুন শিক্ষানীতি নিয়ে বলেন, নতুন  এই শিক্ষা নীতি তৈরির আগে দেশের ২ লাখ মানুষের পরামর্শ নেওয়া হয়েছে। ফলে দেশের একেবারে তৃণমূল পর্যায়ের কী সমস্যা তা বোঝার চেষ্টা হয়েছে। কেন্দ্র সরকারের উচিত, শুধুমাত্র ইউজিসি-র মতো সংস্থা তৈরি করেই ক্ষান্ত না থাকা বরং শিক্ষার মান বাড়ানো।


আরও পড়ুন-'আপনি মুখ খুললেই ৫০ হাজার ভোট কেটে যায়, পিকে বলেছেন একদম চুপ', মমতাকে কটাক্ষ তথাগতর


দেশের বর্তমান শিক্ষা পদ্ধতির উল্টো পথে হেঁটে পড়ুয়াদের উদ্ভাবনী ক্ষমতার ওপরে বিশেষ জোর দেওয়া হয়েছে নতুন শিক্ষা নীতিতে। এনিয়ে রাষ্ট্রপতি বলেন, যান্ত্রিক পদ্ধতিতে পড়াশোনার ধরনকে একেবারেই গুরুত্ব দেওয়া হয়নি নতুন শিক্ষা নীতিতে। বরং পড়াশোনার মানের ওপরেই বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। পাশাপাশি পড়ুাদের মৌলিক চিন্তাধারাকে উত্সাহ দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।