নিজস্ব প্রতিবেদন: লাদাখে চিনের সঙ্গে সীমান্ত সমস্যার মধ্যেই আরও এক সীমান্ত সমস্যা তৈরি করল নেপাল। সম্প্রতি দেশের নতুন  মানচিত্র পার্লামেন্টে পাস করিয়েছে প্রধানমন্ত্রী ওলি-র সরকার। সেখানে তারা স্থান দিয়েছে ভারতের তিনটি এলাকা। এবার তার দাবি করল বিহারের এক অঞ্চল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-ফের রেকর্ড! দেশে মোট করোনা আক্রান্ত ৪.২৫ লাখ,একদিনে মৃত ৪৪৫


নেপাল সীমান্তে বিহারের পূর্ব চম্পারণ জেলায় বাঁধ বাঁধার কাজ করছিল বিহারের জল সম্পদ দফতর। সেই কাজ বন্ধ করে দিয়েছে নেপাল। তাদের দাবি, ওই এলাকা নেপালের ভূখণ্ডে পড়ে। বিহার সরকারের তরফে জানানো হয়েছে, লাল বাকি নদীতে বাঁধ বাঁধার কাজ জোর করে থামিয়ে দিয়েছে নোপাল সরকার। বহুদিন আগে থেকেই লাল বাকি নদীতে ওই বাঁধ ছিল। হঠাত্ করে তারা কাজে বাধা দিয়েছে।



বিহার সরকার নেপালের সঙ্গে কথা বলে বিষয়টি মীমাংসা করার চেষ্টা করেছিল। কিন্তু তাতে কান দেয়নি নেপাল। ফলে বিহার সরকার পুরো বিষয়টি জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক ও দিল্লিতে নেপালি দূতাবাসে।


উল্লেখ্য, সম্প্রতি দেশের নতুন মানচিত্রে উত্তরাখণ্ডের লিপুলেখ, কালাপানি ও লিম্পিয়াধুরাকে স্থান দিয়েছে নেপাল সরকার। এক্ষেত্রে ভারতের আপত্তি তারা কান দেয়নি। ওই মানচিত্র নেপালের সংসদে পাসও হয়ে গিয়েছে।


আরও পড়ুন-লাদাখ সংঘর্ষ: 'নিজেকে ঢাকতে মিথ্যে বলছেন প্রধানমন্ত্রী', তোপ পূর্বসূরীর


গত ১৩ জুন নেপালের সংসদের নিম্নকক্ষে নতুন মানচিত্রটি পাস হয়। তখনই আপত্তি করেছিল ভারত। দিল্লির তরফে সাফ জানিয়ে দেওয়া হয়, এভাবে দেশের সীমানা বাড়িয়ে নেওয়া ভারত ভালো ভাবে নিচ্ছে না।


বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব এক বিবৃতিতে বলেন, আমরা লক্ষ করেছি,  নেপালের সংসদে মানচিত্র বদলের জন্য বিল পাস হয়েছে। ওই মানচিত্রে ভারতের অংশ অন্তর্ভূক্ত করা হয়েছে। এ ব্যাপারে আগেই আমরা আমাদের অবস্থান স্পষ্ট করে দিয়েছি।