নিজস্ব প্রতিবেদন: এমাসের ৭ তারিখ থেকেই ধাপে ধাপে গোটা দেশেই চালানো হবে মেট্রো রেল। যাত্রীদের করোনা সুররক্ষাবিধি  মেনেই ট্রেনে উঠতে হবে। পাশাপাশি, আগামী ১২ সেপ্টেম্বর থেকে স্বাভাবিকভাবে চলবে মেট্রো রেল। বুধবার এমনটাই জানালেন কেন্দ্রীয় নগর উন্নয়ন মন্ত্রী হরদীপ সিং পুরী।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-ভোটের আগে বাসা বদল জিতনের! ফের নীতীশের সঙ্গে হাত মেলালেন প্রাক্তন দলিত মুখ্যমন্ত্রী


বুধবার টুইটারে পুরী লেখেন, মহারাষ্ট্র ছাড়া গোটা দেশেই মেট্রো রেল চলাচল শুরু করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। আগামী ৭ সেপ্টেম্বর থেকে ধাপে ধাপে বিভিন্ন রাজ্যে মেট্রো চলাচল শুরু করবে। অনেক ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যাত্রী পরিবহণ করা হবে করোনা সুরক্ষাবিধি মেনেই।  যাত্রীদের জন্য মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। প্রয়োজনীয় সামাজিক দূরত্ব বজায় রেখেই চলাচল করতে হবে। এনিয়ে প্রয়োজনীয় নির্দেশিকাও আজ দেওয়া হয়েছে।



এদিকে মহারাষ্ট্র সরকার মেট্রো না চালানোর সিদ্ধান্ত নিয়েছে। কারণ মহারাষ্ট্রেই এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। তবে দিল্লি, নয়ডা, চেন্নাই, কোচি, বেঙ্গালুরু, গুজরাট ও উত্তরপ্রদেশ মেট্রো চালানোর ব্যাপারে প্রয়োজনীয় পরিকল্পনা করে ফেলেছে। মহারাষ্ট্রে অক্টোবর থেকে মেট্রো চালানোর কথা ভাবা হচ্ছে।


আরও পড়ুন-ফের ডিজিটাল স্ট্রাইক! এবার ভারতে নিষিদ্ধ হল PUBG-সহ মোট ১১৮টি চিনা অ্যাপ


এদিকে, বৃহস্পতিবার সাড়ে এগারোটায় কলকাতা মেট্রো চালানোর ব্যাপারে একটি উচ্চ পর্যায়ের বৈঠক রয়েছে নবান্নতে। ওই বৈঠকে থাকবেন স্বরাষ্ট্র সচিব, পরিবহণ দফতরের ডিজি সহ অন্যান্য আধিকারিকরা। মেট্রো চালাতে হলে কী নিরাপত্তা নিতে হবে, যাত্রীদের জন্য কী সতর্কতা নেওয়া হবে তা নিয়ে বৈঠকে আলোচনা হবে।


এদিন পুরী আরও জানান, কনটেনমেন্ট জোনে মেট্রোর কোনও স্টেশন খোলা থাকবে না। যেসব স্টেশন যাত্রীরা করোনাবিধি মেনে চলছেন না সেখানে মেট্রো থামবে না। স্টেশনে যাত্রীদের জমায়েত কমাতে ঘন ঘন ট্রেন চালানো হবে।