ফের ডিজিটাল স্ট্রাইক! এবার ভারতে নিষিদ্ধ হল PUBG-সহ মোট ১১৮টি চিনা অ্যাপ

এর আগে চিনা অ্যাপ টিকটক ব্যান করেছিল ভারত সরকার। সঙ্গে নিষিদ্ধ করা হয়েছিল একাধিক অন্যান্য চিনা অ্যাপ। ফের সেই তালিকা দীর্ঘায়িত হল।

Edited By: সুদীপ দে | Updated By: Sep 2, 2020, 06:28 PM IST
ফের ডিজিটাল স্ট্রাইক! এবার ভারতে নিষিদ্ধ হল PUBG-সহ মোট ১১৮টি চিনা অ্যাপ
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: ফের ডিজিটাল স্ট্রাইক! ১১৮টি চিনা অ্যাপের সঙ্গে ব্যান হয়ে গেল প্লেয়ার আনকোন ব্যাটেল গ্রাউন্ড (PUBG)। তথ্য প্রযুক্তি মন্ত্রকের তথ্য অনুযায়ী ৬৯-এ ধারায় নিষিদ্ধ হল এই জনপ্রিয় মোবাইল গেম।

দেশের সুরক্ষা ও সার্বভৌমত্ব রক্ষার্থেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে জানিয়েছে তথ্য প্রযুক্তি মন্ত্রক। এমন একাধিক অভিযোগ জমা পড়েছে, যেখানে বলা হয়েছে অ্যান্ড্রোয়েড ও আইওএস প্লাটফর্মের বেশ কিছু অ্যাপ অবৈধ ভাবে গ্রাহকের ব্যক্তিগত তথ্য চুরি করছে। অর্থাৎ, এর মাধ্যমে দেশের সার্বভৌমত্ব বিঘ্নিত হচ্ছে। প্রশ্নের মুখে পড়ছে দেশের সুরক্ষা। তাই তড়িঘড়ি PUBG-সহ ১১৮টি চিনা অ্যাপ নিষিদ্ধ করা হল।

আরও পড়ুন: সফল হল উড়ন্ত গাড়ির ট্রায়াল রাইড! এবার বাণিজ্যিক উৎপাদন শুরুর অপেক্ষা

এর আগে চিনা অ্যাপ টিকটক ব্যান করেছিল ভারত সরকার। সঙ্গে নিষিদ্ধ করা হয়েছিল একাধিক অন্যান্য চিনা অ্যাপ। ফের সেই তালিকা দীর্ঘায়িত হল। নিষিদ্ধ হওয়া ১১৮টি অ্যাপের বিরুদ্ধে ইন্ডিয়ান সাইবার ক্রাইম কোঅর্ডিনেশন সেন্টার ও স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে এসেছিল নিষিদ্ধ করার আর্জি। তাই অ্যাপগুলিকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত মন্ত্রকের। এ বারের ১১৮টি নিষিদ্ধ হওয়া অ্যাপের মধ্যে রয়েছে টিকটকের ভিপিএনও।

.