নিজস্ব প্রতিবেদন: রাত ৮টায় প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন। সেনিয়ে তুঙ্গে জল্পনা। এর মধ্যেই করোনাভাইরাসের মোকাবিলায় আরও কড়া হল কেন্দ্রীয় সরকার। বিদেশ থেকে কোনও বিমানকে অবতরণ না করতে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হল। কেন্দ্রীয় সরকারের ঘোষণা, ২২ মার্চ থেকে এক সপ্তাহের জন্য বন্ধ থাকবে আন্তর্জাতিক বিমানের অবতরণ।    


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বিদেশ থেকে আসা বা সংস্পর্শে আসা ব্যক্তিরাই এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন। ভারতে করোনাভাইরাসের প্রাদুর্ভাব এখন দ্বিতীয় ধাপে। তৃতীয় ধাপে ভাইরাস সাধারণের মধ্যে ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা। সে কারণে বন্ধ করে দেওয়া হচ্ছে আন্তর্জাতিক উড়ান। ২২ মার্চ থেকে ভারতের মাটিতে অবতরণ করতে দেওয়া হবে না বিদেশ থেকে আসা বিমানগুলিকে। 



আপত্কালীন ও জরুরিক্ষেত্র ব্যতিরেকে বেসরকারি কর্মীদের 'ওয়ার্ক ফ্রম হোম' বা ঘরে বসে কাজ করার সুবিধা দেওয়ার জন্য রাজ্য সরকারগুলিকে নির্দেশিকা জারির অনুরোধ করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।  



এর পাশাপাশি কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, জনপ্রতিনিধি, সরকারি কর্মী ও চিকিত্সাক্ষেত্রে পেশাদারদের বাদ দিয়ে ৬৫ বছর ও তদুর্দ্ধ ব্যক্তিরা যাতে ঘরে থাকেন, তার জন্য প্রয়োজনীয় নির্দেশিকা জারি করুক রাজ্য সরকার। ১০ বছরের নীচে শিশুদের ঘরে থাকতে পরামর্শ দেওয়া হচ্ছে।



রেল ও বিমান পরিবহণে পড়ুয়া, রোগী ও বিশেষভাবে শারীরিক সক্ষম ছাড়া বাকিরা কোনও ধরনের ছাড় পাবেন না।         



স্বাস্থ্যমন্ত্রকের যুগ্মসচিব লাভ আগরওয়াল জানান,''ভারতে এখনও সাধারণ মানুষের মধ্যে করোনাভাইরাস ছড়িয়ে পড়েনি। ভাইরাস প্রতিরোধের জন্য দরকার জনসচেতনতা। ভয় পাওয়ার কোনও কারণ নেই। কী করবেন, কী করবেন না, জানতে স্বাস্থ্যমন্ত্রকের ওয়েবসাইট দেখার অনুরোধ করছি।''        



আন্তর্জাতিক উড়ান বন্ধ হলেও বিদেশে আটকে থাকা ভারতীয়দের উদ্ধার সরকার সচেষ্ট বলে জানান অসামরিক বিমানমন্ত্রকের যুগ্মসচিব রুবিনা আলি। বলেন, রোমে আটকে পড়া পড়ুয়া, অন্যান্য ভারতীয়দের আনতে ২১ মার্চ এয়ার ইন্ডিয়ার ড্রিমলাইনার উড়ান পৌঁছবে। সেখানকার দূতাবাসের সঙ্গে যোগাযোগ রেখে চলা হচ্ছে।     



কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক জানিয়েছে, ভারতে এখনও পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৬৭ জন। তার মধ্যে রয়েছেন ২৫ জন বিদেশি। মৃত্যু হয়েছে ৪ জনের। দিল্লি, কর্ণাটক, পঞ্জাব ও মহারাষ্ট্রে এক জন করে মারা গিয়েছেন।


আরও পড়ুন- নির্ভয়াকাণ্ডে দোষীদের ফাঁসি শুক্রবারই, খারিজ সমস্ত আবেদন