নিজস্ব প্রতিবেদন: নাগরিকপঞ্জী ও নাগরিকত্ব আইনের বিরুদ্ধে দেশজুড়েই আন্দোলন চলছে। এরকম এক অবস্থায় শক্তিশালী বিরোধী পক্ষের ওপরে জোর দিলেন নোবলে বিজেতা অর্থনীতিবিদ অভিজিত্ বন্দ্যোপাধ্যায়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-"উনি লুঙ্গি বাহিনীর নেতা", সাঁকরাইলে কার লোকজন ট্রেন পুড়িয়েছে জানাল সায়ন্তন


রবিবার জয়পুর লিটারেচার ফেস্টিভ্যালে অভিজিত্ বন্দ্যোপাধ্যায় বলেন, ভারতের এই মুহূর্তে প্রয়োজন একটি শক্তিশালী বিরোধী পক্ষের। শক্তিশালী বিরোধীই হল গণতন্ত্রের মূল শক্তি। শাসকদলকে ঠিক পথে চালিত করতে শক্তিশালী বিরোধী পক্ষের প্রয়োজন।



সিএএ-র মতো আইনের বিরুদ্ধে আগেই মুখ খুলেছিলেন অভিজিত্ বন্দ্যোপাধ্যায়। রবিবার তিনি একপ্রকার মোদী সরকারকেই উদ্দেশ্য করে বলেন, কোনও শক্তিশালী বিরোধীপক্ষ নেই মানেই সরকারের ওপরে কোনও চাপ নেই। বিরোধীপক্ষ যদি বিভিন্ন শিবিরে বিভক্ত হয় তাহলে কোন শিবির কার সঙ্গে যোগ দেবে তা বুঝতে পারা যায় না।  তাই শক্ত বিরোধী পক্ষ চাই।


উল্লেখ্য, সিএএ-র বিরুদ্ধে এখনও একজোট হতে পারেনি বিরোধীরা। গত ১৭ তারিখ কংগ্রেসের ডাকে দেশের একাধিক বিরোধী দল বৈঠকে গেলেও যাননি মমতা বন্দ্যোপাধ্যায়। এতে কিছুটা হলেও সুবিধেজনক অবস্থায় কেন্দ্র। এর মধ্যেই সিএএ বিরোধী প্রস্তাব পাস করিয়েছে কেরল, পঞ্জাব ও রাজস্থান। তার পরেও একজোট হতে পারছে না বিরোধীরা।


আরও পড়ুন-দেশে এই প্রথম, প্রজাতন্ত্র দিবসে কেরলের সব মসজিদে উড়ল তেরঙ্গা


দেশের অর্থনীতি নিয়েও মন্তব্য করেন নোবেলজয়ী অর্থনীতিবিদ। তিনি বলেন, দেশের অর্থনীতির জন্য গত ২ মাসে বেশকিছু ভালো লক্ষণ চোখে পড়ছে। কিন্তু এখনই বলা যাচ্ছে না কতদিন এরকম অবস্থা চলবে। কারণ আবার নতুন পরিসংখ্যান এসে যাবে।