ওয়েব ডেস্ক: নোট বাতিল সংক্রান্ত বিষয়ে জবাবদিহি করার জন্য ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর উর্জিত প্যাটেলকে ডেকে পাঠাল সংসদের পাবলিক অ্যাকাউন্টস কমিটি (পিএসি)। আগামী ২০শে জানুয়ারি সংসদে উপস্থিত থাকতে বলে একটি চিঠি পাঠিয়েছে কমিটি। সেই চিঠিতে রয়েছে নোট বাতিলের প্রক্রিয়া সম্পর্কিত একাধিক প্রশ্ন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পিএসি-র চেয়ারম্যান তথা কংগ্রেস নেতা কে ভি থমাস সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছেন যে, উর্জিত প্যাটেলের কাছ থেকে নোট বাতিলের (বিমুদ্রাকরণের) সিদ্ধান্ত ঠিক কোন পরিস্থিতিতে নেওয়া হয়েছে সেবিষয়ে জানতে চাওয়া হবে। এর পাশাপাশি কমিটির কাছে দেশের অর্থনীতিতে এই পদক্ষেপের প্রভাব ঠিক কেমন হতে চলেছে তাও ব্যাখ্যা করতে বলা হবে দেশের শীর্ষ ব্যাঙ্কের শীর্ষ কর্তাকে। থমাস আরও বলেছেন, "আমরা তাঁকে ডিসেম্বরেই ডাকতে চেয়েছিলাম। কিন্তু যেহেতু প্রধানমন্ত্রী ৫০ দিন সময় চেয়েছিলেন পরিস্থিতি স্বাভাবিক হওয়ার জন্য, তাই আমরা জানুয়ারি মাসে গভর্নরকে ডাকার সিদ্ধান্ত নিই"।


আরও পড়ুন- ভোটের আগে সমাজবাদী পার্টির মধ্যে বিভাজন কমার কোনও লক্ষ্মণ নেই


প্রসঙ্গত, গত ৮ই নভেম্বর রাত আটটায় প্রধানমন্ত্রী মোদী দেশ জুড়ে চলতি ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করার সিদ্ধান্ত ঘোষণা করেন। আর তারপর থেকেই ব্যাঙ্ক ও এটিএমের সামনে মানুষের দীর্ঘ সর্পিল লাইন দেখা যায়। তখন থেকেই সাধারণ মানুষের সমস্যাকে ইস্যু করে বিভিন্ন বিরোধী দলের নিশানায় মোদী ও তাঁর নেতৃত্বাধীন সরকার। আর এই গোটা প্রক্রিয়াটাই রিজার্ভ ব্যাঙ্ককে সামনে রেখে সংঘটিত হওয়ায় এবার তাই আরবিআই-এর গভর্নরকেই ডেকে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মত রাজনৈতিক মহলের। শোনা যাচ্ছে, দেশ এই মুহূর্তে কতটা ক্যাশলেস অর্থনীতির জন্য প্রস্তুত সেবিষয়েও জানতে চাওয়া হতে পারে উর্জিত প্যাটেলের কাছ থেকে।


আরও পড়ুন- PIO থেকে OCI কার্ডে রূপান্তরের সময়সীমা বাড়ল ৩০শে জুন'১৭ পর্যন্ত