PIO থেকে OCI কার্ডে রূপান্তরের সময়সীমা বাড়ল ৩০শে জুন'১৭ পর্যন্ত

১৪তম প্রবাসী ভারতীয় দিবসের অনুষ্ঠানে পিআইও (পারসেন অফ ইন্ডিয়ান অরিজিন) কার্ডকে ওসিআই (ওভারসিস ইন্ডিয়ান সিটিজেন্স) কার্ডে রূপান্তরিত করার সময়সীমা ৩০শে জুন'২০১৭ পর্যন্ত বাড়িয়ে দেওয়ার কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগে এই সময়সীমা ৩১শে ডিসেম্বর'১৬ পর্যন্ত ধার্য ছিল।

Updated By: Jan 8, 2017, 04:51 PM IST
PIO থেকে OCI কার্ডে রূপান্তরের সময়সীমা বাড়ল ৩০শে জুন'১৭ পর্যন্ত

ওয়েব ডেস্ক: ১৪তম প্রবাসী ভারতীয় দিবসের অনুষ্ঠানে পিআইও (পারসেন অফ ইন্ডিয়ান অরিজিন) কার্ডকে ওসিআই (ওভারসিস ইন্ডিয়ান সিটিজেন্স) কার্ডে রূপান্তরিত করার সময়সীমা ৩০শে জুন'২০১৭ পর্যন্ত বাড়িয়ে দেওয়ার কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগে এই সময়সীমা ৩১শে ডিসেম্বর'১৬ পর্যন্ত ধার্য ছিল।

উল্লেখ্য, ভারতীয় বংশদ্ভুত যেসব ব্যক্তি নানা কারণে ভারত ছেড়ে পাকিস্তান ও বাংলাদেশ বাদে অন্যান্য দেশের নাগরিকত্ব গ্রহণ করেছেন তাঁরা ওসিআই কার্ড পেতে পারেন। কিন্তু এক্ষেত্রে তাঁরা যে দেশের বর্তমান নাগরিক সেই দেশের দ্বৈত নাগরিকত্ব সম্পর্কিত আইন যদি অনুমতি দেয় তবেই তা সম্ভব।

আরও পড়ুন- জেনারেল বনাম ক্যাপ্টেনের যুদ্ধ দেখবে পঞ্জাবের পাতিয়ালা আর্বান

বেঙ্গালুরুতে আয়োজিত আজকের এই অনুষ্ঠানে মোদী প্রবাসীদেরও দেশের উন্নয়ন যজ্ঞে অংশ নেওয়ার জন্য আবেদন জানিয়েছেন। তিনি জানিয়েছেন, ব্রেন ড্রেনকে তিনি ব্রেন গেইনে পরিবর্তন করতে ইচ্ছুক। এছাড়াও প্রধানমন্ত্রীর কথায় তাঁর অভিধানে এফডিআই-এর দুটি অর্থ। প্রথমটি যদি 'ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্ট' হয় তাহলে দ্বিতীয়টি 'ফার্স্ট ডেভলপ ইন্ডিয়া'। অর্থাত্ নিজের সামগ্রিক বক্তব্যের মাধ্যমে তিনি প্রবাসীদের দেশে বিনিয়োগের প্রতি ও উন্নয়নে সামিল হওয়ার জন্য আকৃষ্ট করতে চয়েছেন।

আরও পড়ুন- বাস্তারে বেআব্রু মহিলাদের নিরাপত্তা, পুলিসের হাতেই একের পর এক ধর্ষিতা যুবতী!

.