নিজস্ব প্রতিবেদন: ২৪ ঘণ্টা পেরলো না। ঢোক গিলল পাকিস্তান। দিল্লির দাবিকেই সিলমোহর দিয়ে ইসলামাবাদ তরফে জানানো হয়, আলোচনা নিয়ে কোনও প্রস্তাব রাখেননি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে, নরেন্দ্র মোদী যে বিষয়টির উপর গুরুত্ব দিতে চেয়েছেন, সেটাকেই নিজের মতো ব্যাখ্যা করেছেন পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। এমনটাই সাফাই দেওয়া হয় পাক সরকারের তরফে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- ধর্ম বদলেও শেষরক্ষা হল না, স্ত্রীকে ফিরে পেতে সুপ্রিম কোর্টে ছত্তিসগঢ়ের 'হিন্দু' তরুণ


ইমরান খানের মন্ত্রক এক বিবৃতি দিয়ে জানায়, ভারতের প্রধানমন্ত্রীর আলোচনা প্রস্তাব রাখার বিষয়ে মন্তব্য করেননি পাক বিদেশমন্ত্রী। প্রধানমন্ত্রী ইমরান খানকে দেওয়া মোদীর চিঠির বক্তব্যকে নিজের মতো কুরেশি ব্যাখ্যা করেছেন বলে দাবি পাকিস্তানের। ইসলামাবাদের আরও জানায়, গঠনমূলক পদ্ধতিতে দুই দেশের সম্পর্ক এগোনো দরকার বলে জানিয়েছেন কুরেশি।


উল্লেখ্য, আজই পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি দাবি করেন, পাকিস্তানের সঙ্গে আলোচনায় বসতে চেয়ে সদ্য প্রধানমন্ত্রী পদে শপথ নেওয়া ইমরান খানকে একটি চিঠি দিয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাক সংবাদমাধ্যম জিও নিউজের একটি প্রতিবেদনেও এমনটাই দাবি করা হয়েছিল। তবে, এই দাবি স্পষ্টত খারিজ করে দেয় কেন্দ্র।


আরও পড়ুন- অবশেষে মিলল হদিস, নীরব মোদী রয়েছেন ব্রিটেনেই


পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে শুভেচ্ছা বার্তা দিয়ে চিঠি পাঠিয়েছিলেন নরেন্দ্র মোদী। তবে, সেটি সেটি শুধুই শুভেচ্ছা বার্তা ছিল বলে দাবি কেন্দ্রের। সূত্রের আরও খবর, প্রতিবেশী দেশের সঙ্গে শান্তিপূর্ণ এবং সন্ত্রাসমুক্ত সম্পর্ক বজায় রাখতে আগ্রহী ভারত, এই বার্তাই দেওয়া হয় চিঠিতে। কিন্তু কোনও আলোচনার কথা বলা হয়নি।


আরও পড়ুন- পাকিস্তানের সঙ্গে কোনও আলোচনার কথা হয়নি, পাক বিদেশমন্ত্রীর দাবি খারিজ করল দিল্লি


রবিবার পাকিস্তান তেহরিক –ই- ইনসাফের সহ-সভাপতি তথা বর্তমান পাক বিদেশমন্ত্রীর দাবি, প্রধানমন্ত্রী ইমরান খানকে চিঠিতে শুভেচ্ছা বার্তা জানান ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। তাঁর আরও দাবি, পাকিস্তানের সঙ্গে সমস্যা সমাধানে আলোচনায় আগ্রহ প্রকাশ করেছেন সুষমা স্বরাজও। ধারাবাহিক আলোচনার মাধ্যমেই সব সমস্যার সমাধান হবে বলে জানিয়েছেন পাক বিদেশমন্ত্রী কুরেশি। তাঁর কথায়, পাকিস্তানও চায় পূর্ব এবং পশ্চিমের প্রতিবেশীর মধ্যে নতুন করে সম্পর্ক গড়ে উঠুক। শান্তির পথে আলোচনায় এগোতে চায় ইসলামাবাদ। আলোচনা ছাড়া কোনও বিকল্প পথ নেই বলেও দাবি করেন তিনি।