ওয়েব ডেস্ক: কালো টাকা আর দুর্নীতির বিরুদ্ধে আরও একটা যুদ্ধ শুরু হল। এবার সরকারের নতুন ঘোষণা। যাঁদের যাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট আছে, তাঁদের প্রত্যেকের প্যান কার্ড থাকা বাধ্যতামূলক করে দিল সরকার। নতুন এই নিয়ম ২৮ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে। যদি কারও প্যান কার্ড না থাকে, তাহলে ফর্ম ৬০ সংগ্রহ করা প্রত্যেক ব্যাঙ্ক অ্যাকাউন্ট হোল্ডারের বাধ্যতামূলক করে দিল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন নোট বাতিল কাণ্ডে প্রধানমন্ত্রীকে তলব করতে পারে সংসদের পাবলিক অ্যাকাউন্টস কমিটি


নোট বাতিলের পর কর ফাঁকি দেওয়াকে আরও কড়া হাতে বন্ধ করার প্রচেষ্টা সরকার। এই প্রসঙ্গে সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেসের পক্ষ থেকে জানানো হয়েছে যে, ২৮ ফেব্রুয়ারির মধ্যে প্রত্যেক ব্যাঙ্ক অ্যাকাউন্ট হোল্ডারের প্যান কার্ড থাকা আবশ্যক এবং যদি প্যান কার্ড না থাকে, তাহলে ফর্ম ৬০ থাকা বাধ্যতামূলক। আর এই নিয়মটা প্রত্যেকটি ব্যাঙ্ককে মেনে চলতে হবে। তাঁদের রেকর্ডে প্রত্যেক ব্যাঙ্ক অ্যাকাউন্ট হোল্ডারের প্যান নম্বর থাকা বাধ্যতামূলক।


আরও পড়ুন সাংসদ মেলার অনুমতি দিল না আসানসোল পুরসভা


আরও জানানো হয়েছে যে, যে সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট হোল্ডারের এখনও প্যান নম্বর প্রদান করা নেই, তাঁরা যেন ২৮ ফেব্রুয়ারির মধ্যে অবশ্যই প্যান নম্বর অথবা ফর্ম ৬০ জমা দেন। তবে এই নিয়ম বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট অ্যাকাউন্ট অর্থাত্‌ জিরো ব্যালেন্স অ্যাকাউন্টের জন্য প্রযোজ্য নয়। এর মধ্যে জনধন অ্যাকাউন্টও রয়েছে।