নোট বাতিল কাণ্ডে প্রধানমন্ত্রীকে তলব করতে পারে সংসদের পাবলিক অ্যাকাউন্টস কমিটি

নোট বাতিল কাণ্ডে প্রধানমন্ত্রীকে তলব করতে পারে সংসদের পাবলিক অ্যাকাউন্টস কমিটি। বিমুদ্রাকরণ নিয়ে বিশে জানুয়ারি বিশেষ বৈঠক ডেকেছে PAC। বৈঠকে তলব করা হয়েছে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর, অর্থসচিব এবং অর্থ বিষয়ক সচিবকে। তিনজনের কাছে বিমুদ্রাকরণ সংক্রান্ত প্রশ্নমালাও পাঠিয়ে দেওয়া হয়েছে। প্রশ্নগুলির উত্তর তৈরি করে তিনজনকে হাজির হতে নির্দেশ দেওয়া হয়েছে। RBI গভর্নর ও দুই সচিবের জবাবে সন্তুষ্ট না হলে প্রধানমন্ত্রীকেও তলব করতে পারে PAC। পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান কংগ্রেস সাংসদ KV থমাস।

Updated By: Jan 9, 2017, 12:56 PM IST
নোট বাতিল কাণ্ডে প্রধানমন্ত্রীকে তলব করতে পারে সংসদের পাবলিক অ্যাকাউন্টস কমিটি

ওয়েব ডেস্ক: নোট বাতিল কাণ্ডে প্রধানমন্ত্রীকে তলব করতে পারে সংসদের পাবলিক অ্যাকাউন্টস কমিটি। বিমুদ্রাকরণ নিয়ে বিশে জানুয়ারি বিশেষ বৈঠক ডেকেছে PAC। বৈঠকে তলব করা হয়েছে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর, অর্থসচিব এবং অর্থ বিষয়ক সচিবকে। তিনজনের কাছে বিমুদ্রাকরণ সংক্রান্ত প্রশ্নমালাও পাঠিয়ে দেওয়া হয়েছে। প্রশ্নগুলির উত্তর তৈরি করে তিনজনকে হাজির হতে নির্দেশ দেওয়া হয়েছে। RBI গভর্নর ও দুই সচিবের জবাবে সন্তুষ্ট না হলে প্রধানমন্ত্রীকেও তলব করতে পারে PAC। পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান কংগ্রেস সাংসদ KV থমাস।

প্রসঙ্গত, নোট বাতিল সংক্রান্ত বিষয়ে জবাবদিহি করার জন্য ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর উর্জিত প্যাটেলকে ডেকে পাঠাল সংসদের পাবলিক অ্যাকাউন্টস কমিটি (পিএসি)। আগামী ২০শে জানুয়ারি সংসদে উপস্থিত থাকতে বলে একটি চিঠি পাঠিয়েছে কমিটি। সেই চিঠিতে রয়েছে নোট বাতিলের প্রক্রিয়া সম্পর্কিত একাধিক প্রশ্ন।

পিএসি-র চেয়ারম্যান তথা কংগ্রেস নেতা কে ভি থমাস সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছেন যে, উর্জিত প্যাটেলের কাছ থেকে নোট বাতিলের (বিমুদ্রাকরণের) সিদ্ধান্ত ঠিক কোন পরিস্থিতিতে নেওয়া হয়েছে সেবিষয়ে জানতে চাওয়া হবে। এর পাশাপাশি কমিটির কাছে দেশের অর্থনীতিতে এই পদক্ষেপের প্রভাব ঠিক কেমন হতে চলেছে তাও ব্যাখ্যা করতে বলা হবে দেশের শীর্ষ ব্যাঙ্কের শীর্ষ কর্তাকে। থমাস আরও বলেছেন, "আমরা তাঁকে ডিসেম্বরেই ডাকতে চেয়েছিলাম। কিন্তু যেহেতু প্রধানমন্ত্রী ৫০ দিন সময় চেয়েছিলেন পরিস্থিতি স্বাভাবিক হওয়ার জন্য, তাই আমরা জানুয়ারি মাসে গভর্নরকে ডাকার সিদ্ধান্ত নিই"।

.