জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাদল অধিবেশনে তোলপাড় রাজ্যসভা। বিশৃঙ্খল আচরণের জন্য সাসপেন্ড বিরোধী শিবিরের ১৯ সাংসদ। এদের মধ্যে রয়েছেন ৭ তৃণমূল সাংসদও।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গতকালই লোকসভা থেকে সাসপেন্ড করা হয়েছে ৪ কংগ্রেস সাংসদকে। তারপর আজ সেই তালিকায় বিরোধীদের ১৯ সাংসদ। আগামী ১ সপ্তাহের জন্য ওইসব সাংসদদের সাসপেন্ড করা হল রাজ্যসভা থেকে।


সাসপেন্ড হওয়ার তালিকায় রয়েছেন সুস্মিতা দেব(তৃণমূল), মৌসম বেনজির নুর(তৃণমূল), শান্তা ছেত্রী(তৃণমূল), দোলা সেন(তৃণমূল), শান্তনু সেন(তৃণমূল), অভি রঞ্জন বিশ্বাস(তৃণমূল), মহম্মদ নাদিমুল হক(তৃণমূল), এম হামিদ আবদুল্লা(ডিএমকে), বি লিঙ্গাইয়া যাদব(টিআরএস), এ এ রহিম(সিপিএম), রবিহান্দ্রা ভাড্ডিরাজু(টিআরএস), এস কল্যাণ সুন্দরম(ডিএমকে), আর গিরিরাজন(ডিএমকে), এন আর এলানগো(ডিএমকে), ভি শিভদাসন(সিপিএম), এম সম্মুগম(ডিএমকে), দামোদর রাও(টিআরএস), সন্দোস কুমার(সিপিআই), কানিমোঝি সোনু(ডিএমকে)।


অধিবেশনের শুরুতেই এদিন বিরোধী সাংসদরা দাবি করে দেশে মূল্যবৃদ্ধি ও জিএসটি নিয়ে আলোচনা করতে হবে। ওই দাবির পরই সরকারপক্ষের সঙ্গে বিরোধী সাংসদদের সঙ্গে বাকবিতন্ডা শুরু হয়ে যায়। ক্রমে সাংসদে পরিস্থিতি উত্তাল হয়ে ওঠে। এরপরই সাসপেন্ড করা হয় বিরোধী ১৯ সাংসদকে।


বিরোধীরা গোলমাল শুরুর পর ১৫ মিনিটের জন্য সংসদের অধিবেশন মুলতুবি করে দেওয়া হয়।পরে ফের অধিবেশন শুরু হলে গোলমাল শুরু হয়ে যায়। ওয়েলে নেমে এসে বিক্ষোভ দেখাতে থাকেন আপ ও তৃণমূল সাংসদরা। 


সাসপেনশনের পর তৃণমূলের তরফে ট্যুইট বলে বলা হয়, আপনারা আমাদের সাসপেন্ড করতে পারেন কিন্তু থামাতে পারবেন না। সংসদরা মানুষের ইস্যু তুলে ধরতে চাইছেন কিন্তু তাদের সাসপেন্ড করে দেওয়া হচ্ছে। এভাবে কতদিন চলবে? এভাবে সংসদের পবিত্রতা নষ্ট করা হয়েছে। 


আরও পড়ুন-মোটা টাকায় ভর্তি পড়ুয়ারা, পার্থর স্ত্রীর নামে স্কুলের ভবিষ্যৎ কী? আশঙ্কায় অভিভাবকরা!


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)