নিজস্ব প্রতিবেদন: দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হয়ে দ্বিতীয়বার নিজের কেন্দ্র বারাণসীতে এলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার, বারাণসীতে দলীয় সমর্থকদের উদ্দেশে ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতির দেশ কীভাবে সম্ভব্য তা ব্যাখ্যা করলেন মোদী। তিনি বলেন, “কী এই ৫ লক্ষ কোটি ডলার অর্থনীতি? অনেক রকম কথা বলা হচ্ছে। সাধারণ নাগরিকের কাছে এটা কতটা গুরুত্বপূর্ণ?” এর পর তিনি বলেন, “কেন আমরা বড় স্বপ্ন দেখবো না? আমি নিশ্চিত, আগামী পাঁচ বছরে ৫ লক্ষ কোটি ডলার অর্থনীতিতে পৌঁছতে পারবো। কিন্তু যাঁরা প্রশ্ন তুলছেন কেন দরকার, কেন করা হচ্ছে, এ ধরনের মানুষদের ‘পেশাদারি নৈরাশ্যবাদী’ বলা হয়ে থাকে।”


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


এ দিন ৫ লক্ষ কোটি টাকার অর্থনীতির ব্যাখ্যা দিতে গিয়ে মোদী উদাহরণ দেন, ইংরেজিতে প্রবাদ আছে কেকের সাইজের একটা গুরুত্ব আছে। যতবর কেক, তার তত বড় টুকরো হবে। তাই, বড় অঙ্কের অর্থনীতির লক্ষ্যমাত্রা নিয়ে এগোচ্ছে মোদী সরকার।


গত কাল মোদী সরকারের দ্বিতীয় ইনিংসে প্রথম বাজেট পেশ করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তিনি জানান, আগামী পাঁচ বছরের মধ্যে দেশ ৫ লক্ষ কোটি ডলার অর্থনীতিতে পৌঁছবে। সেই লক্ষ্যে কাজ করবে তাদের সরকার। চলতি বছরে ৩ লক্ষ কোটি ডলার অর্থনীতিতে দাঁড়িয়ে দেশ। তবে, বিশেষজ্ঞরা বলছেন, কীভাবে সেই লক্ষ্যে এগোবে তার কোনও দিশা নেই বাজেটে। দেশের সার্বিক বৃদ্ধি ফি বছর ৯ শতাংশের বেশি হলে তবে, তা সম্ভব। তবে, অর্থমন্ত্রী ২০১৯-২০ অর্থবর্ষে ৭ শতাংশ জিডিপি লক্ষমাত্রা ঘোষণা করেন। গত বছর সেই লক্ষমাত্রা ছিল ৬.৮ শতাংশ।


আরও পড়ুন- কংগ্রেসে চাই ‘তাজা রক্ত’, রাহুলের বিকল্প খুঁজতে বার্তা ক্যাপ্টেনের


এ দিন জলসঙ্কট নিয়ে উদ্বেগ প্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, “জল অপচয় এবং জল ব্যবহারে উদাসীনতা সবচেয়ে সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে।” যে কোনোও মূল্যে জল অপচয় বন্ধ করতে হবে বলে বার্তা দেন নরেন্দ্র মোদী। কৃষির উপর জোর দেওয়া হয়েছে বলে এবারে বাজেট পেশের সময় দাবি করেছিলেন নির্মলা সীতারামন। সেই সূত্রে ধরে মোদী বলেন, কৃষকরা এ বার শুধু ফসল উত্পন্ন করবেন না, তাঁরা সরাসরি রফতানিও করবেন।