নিজস্ব প্রতিবেদন: প্রধানমন্ত্রীকে 'বিদেশমন্ত্রী' বলে হামেশাই খোঁচা দেয় কংগ্রেস-সহ বিরোধীরা। গত ৪ বছরে নরেন্দ্র মোদীর 'ঘনঘন' বিদেশ সফরে ঠিক কত টাকা খরচ হয়েছে? তথ্য জানার অধিকার আইনে এই প্রশ্ন করেছিলেন জনৈক আবেদনকারী। তার উত্তরে প্রধানমন্ত্রীর দফতর জানিয়েছে, গত ৪ বছরে প্রধানমন্ত্রীর বিদেশ সফর বাবদ মোট খরচ হয়েছে ৩৫৫ কোটি টাকা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

তথ্য জানার অধিকার আইনে প্রধানমন্ত্রীর দফতরের জবাব, গত চার বছরে ৫২টি দেশে ৪১টি সফর করেছেন নরেন্দ্র মোদী। এজন্য ৩৫৫ কোটি টাকা খরচ করেছে সরকার। সম্প্রতি ফ্রান্স, জার্মানি ও কানাডায় ৯দিনের ত্রিদেশীয় বিদেশ সফরে সরকারি কোষাগার থেকে খসেছে ৩১,২৫,৭৮,০০০ টাকা। ২০১৪ সালে ভুটান সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওই সফরেই সবচেয়ে কম ২,৪৫,২৭,৪৬৫ টাকা খরচ হয়েছে। 


ক্ষমতায় আসার পর থেকে প্রধানমন্ত্রী বিদেশ সফর নিয়ে একাধিকবার কটাক্ষ করেছে বিরোধীরা। তথ্যে অধিকার আইনে প্রধানমন্ত্রীর ৪১ তম বিদেশ সফর পর্যন্ত খরচের বিবরণ দিয়েছে প্রধানমন্ত্রীর দফতর।অতিসম্প্রতি সাংহাই কো-অপারেশন অর্গানইজেশনের সভায় চিনে গিয়েছিলেন মোদী। এটা ছিল তাঁর  ৪২তম বিদেশ সফর। এর আগে প্রধানমন্ত্রীর বিদেশ সফরের তথ্য দিতে অস্বীকার করেছিল প্রধানমন্ত্রীর দফতর। তাদের যুক্তি ছিল, এর সঙ্গে জড়িত দেশের প্রধানমন্ত্রীর নিরাপত্তা। তবে এবার সেই তথ্য প্রকাশ করল পিএমও। 


আরও পড়ুন- সার্জিক্যালের স্ট্রাইকের ভিডিও ভুয়ো? কী বলতে চাইছে কংগ্রেস? প্রশ্ন বিজেপির