নিজস্ব প্রতিবেদন: বোফর্স কেলেঙ্কারিতে একসময় ডুবতে হয়েছিল কংগ্রেসকে। তারই পাল্টা হিসেবে কার্যত রাফালে ইস্যুকে ব্যবহার করছিল রাহুল গান্ধীর দল। কিন্তু তাদের সেই প্রচেষ্টা সফল হবে না বলে শুক্রবার লোকসভায় জানিয়ে দিলেন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: দেশবাসীকে বিভ্রান্ত করতে কংগ্রেসের চোখে কুম্ভীরাশ্রু, অভিযোগ নির্মলা সীতারমণের


তাঁর কথায়, বোফর্স ছিল একটা কেলেঙ্কারি। দুর্নীতি। কিন্তু তার সঙ্গে রাফালের তুলনা টানা ঠিক নয় বলেই মনে করেন তিনি। তাঁর মন্তব্য, বোফর্সের কারণে ডুবেছিল কংগ্রেস। কিন্তু রাফালের জন্য এমনটা হবে না। বরং রাফালে ক্ষমতায় ফেরাবে বিজেপিকে। ক্ষমতায় ফেরাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে।


রাফালে নিয়ে কংগ্রেসের যাবতীয় অভিযোগের জবাব দিতে এদিন লোকসভায় দাঁড়িয়ে প্রতিরক্ষামন্ত্রী কৌশলে নানা শব্দ ব্যবহার করেন। রাহুল গান্ধী AA শব্দটি লোকসভায় ব্যবহার করেছিলেন। অনেকে বলেছিলেন, আসলে রাহুল অনিল অম্বানীর কথা বোঝাতে চেয়েছেন।


আরও পড়ুন: রাফালের প্রথম যুদ্ধবিমান আসবে সেপ্টেম্বরেই, সংসদে কংগ্রেসকে আক্রমণ প্রতিরক্ষামন্ত্রীর


এদিন তার পাল্টা দু'টি শব্দ ব্যবহার করেছেন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণ। একটি Q, আর অন্যটি RV. ইউপিএ আমলে রাফালে কেনার বিষয়টি অনেকটা এগোলেও পরে তা ভেস্তে যায়। কেন তা ভেস্তে গেল সেই প্রশ্ন তুলে নির্মলা সীতারমণের ব্যাখ্যা, সেখানে হয়তো কোনও RV-এর অসুবিধা হচ্ছিল। যেখানে কোনও Q-এর সমস্যা হচ্ছে।



রাজনৈতিক মহলের ব্যাখ্যা, এদিন সংসদে কৌশলে নির্মলা সীতারমণ প্রিয়ঙ্কা গান্ধীর স্বামী রবার্ট বঢরাকে বোঝানোর জন্যই RV (Robert Vadra) কথাটি ব্যবহার করেছেন। অন্যদিকে বোর্ফস কেলেঙ্কারিতে নাম থাকা ওত্তাভিও কুত্রোচ্চিকে বোঝাতেই প্রতিরক্ষামন্ত্রী Q (Quatrochi) শব্দটি ব্যবহার করেছেন।


আরও পড়ুন: দেশের নিরাপত্তা শিকেয়, অনিল আম্বানিকে ৩০,০০০ কোটি টাকা পাইয়ে দিয়েছেন মোদী: রাহুল


একই সঙ্গে তাঁর অভিযোগ, তাঁকে এই সংসদে দাঁড়িয়ে মিথ্যাবাদী বলা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও মিথ্যাবাদী বলা হয়েছে। তাঁর দাবি, প্রধানমন্ত্রীকে মিথ্যাবাদী বলার অধিকার কারও নেই।