রাফালের প্রথম যুদ্ধবিমান আসবে সেপ্টেম্বরেই, সংসদে কংগ্রেসকে আক্রমণ প্রতিরক্ষামন্ত্রীর

৩৬টি যুদ্ধবিমান কেনা হচ্ছে। প্রথমটি সেপ্টেম্বরে আসবে। তার পর ২০২২ সালের মধ্যে বাকিগুলি চলে আসবে। প্রতিরক্ষামন্ত্রীর কথায়, ভারতের নিরাপত্তার স্বার্থে এই চুক্তি জরুরি ছিল।

Updated By: Jan 4, 2019, 04:12 PM IST
রাফালের প্রথম যুদ্ধবিমান আসবে সেপ্টেম্বরেই, সংসদে কংগ্রেসকে আক্রমণ প্রতিরক্ষামন্ত্রীর
সৌজন্যে : ট্যুইটার (এএনআই)

নিজস্ব প্রতিবেদন: আগামী সেপ্টেম্বর মাসেই রাফালের প্রথম যুদ্ধবিমান ভারতে আসবে। শুক্রবার সংসদে রাফালে বিতর্কে অংশ নিয়ে জানিয়ে দিলেন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামণ। একই সঙ্গে তিনি জানালেন, কেন ভারতীয় প্রতিরক্ষা ব্যবস্থার জন্য প্রয়োজনীয় রাফালে।

আরও পড়ুন: দেশের নিরাপত্তা শিকেয়, অনিল আম্বানিকে ৩০,০০০ কোটি টাকা পাইয়ে দিয়েছেন মোদী: রাহুল

সংসদে তিনি জানান, ৩৬টি যুদ্ধবিমান কেনা হচ্ছে। প্রথমটি সেপ্টেম্বরে আসবে। তার পর ২০২২ সালের মধ্যে বাকিগুলি চলে আসবে। প্রতিরক্ষামন্ত্রীর কথায়, ভারতের নিরাপত্তার স্বার্থে এই চুক্তি জরুরি ছিল। যেই সরকারে থাকুক না কেন, এই বিষয়টি সকলের বোঝা উচিত বলে তিনি মনে করেন। তাই সত্যি থেকে দূরে পালিয়ে লাভ নেই বলে প্রতিরক্ষামন্ত্রী জানান।

প্রতিরক্ষামন্ত্রীর কথায়, ভারতের উত্তর ও পশ্চিম সীমান্তে যুদ্ধ হয়েছে এর আগে। এই সীমান্তগুলি বরাবরই ভারতের জন্য স্পর্শকাতর। তাই সেনার আধুনিকীকরণ সবসময় সবচেয়ে আগে করা উচিত।

তিনি টেনে আনেন প্রতিবেশী দুই দেশ চিন ও পাকিস্তানের কথা। ওই দুই দেশের কথা বলে তিনি আক্রমণ করেন কংগ্রেসকে। তাঁর কথায়, চিন ও পাকিস্তান যখন এগিয়ে যাচ্ছে, তখন ইউপিএ আমলে মাত্র ১৮টি এয়ারক্রাফট কেনা হচ্ছিল।

আরও পড়ুন: লোকসভা নির্বাচনের প্রচারে মোদীর ১০০ দিনের পরিকল্পনা, যাবেন ২০টি রাজ্যে

সেই চুক্তিও ইউপিএ আমলে শেষ হয়নি বলে তিনি অভিযোগ করেন। কেন চুক্তি প্রক্রিয়া শেষ হয়নি, সেই প্রশ্ন তুলে এদিন কংগ্রেসকে আক্রমণ করেন নির্মলা সীতারমণ।

.