দেশবাসীকে বিভ্রান্ত করতে কংগ্রেসের চোখে কুম্ভীরাশ্রু, অভিযোগ নির্মলা সীতারমণের

এদিন প্রতিরক্ষামন্ত্রী প্রশ্ন তোলেন, ইউপিএ আমলে কেন রাফালে চুক্তি সম্পন্ন হয়নি? চুক্তিতে যুদ্ধবিমান ছাড়া আর কিছু পাওয়া যাচ্ছিল না বলেই চুক্তি হয়নি?

Updated By: Jan 4, 2019, 05:41 PM IST
দেশবাসীকে বিভ্রান্ত করতে কংগ্রেসের চোখে কুম্ভীরাশ্রু, অভিযোগ নির্মলা সীতারমণের

নিজস্ব প্রতিবেদন: রাফালে ইস্যুতে লোকসভায় বলতে উঠে কংগ্রেসকে চাঁচাছোলা ভাষায় আক্রমণ করলেন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণ। রাফালে নিয়ে কংগ্রেসের অভিযোগকে কুমীরের কান্না বলে অভিযোগ করলেন তিনি। বললেন, ''দেশবাসীকে বিভ্রান্ত করতে কংগ্রেসের চোখে কুমীরের কান্না।''

আরও পড়ুন: রাফালের প্রথম যুদ্ধবিমান আসবে সেপ্টেম্বরেই, সংসদে কংগ্রেসকে আক্রমণ প্রতিরক্ষামন্ত্রীর

কংগ্রেস বারবার অভিযোগ করছে যে প্রথমে ১২৬টি রাফালে কেনার কথা হয়েছিল। কিন্তু বিজেপি সরকার এসে সেই সংখ্যা কমিয়ে ৩৬ করে দেয়। এদিন সেই প্রসঙ্গেই বলতে গিয়েই কংগ্রেসের বিরুদ্ধে বিভ্রান্তি ছড়ানোর অভিযোগ আনেন নির্মলা সীতারমণ।

তাঁর বক্তব্য, কংগ্রেসের আমলে ১২৬টি রাফালে যুদ্ধবিমান বায়ুসেনায় সংযুক্ত করার পরিকল্পনা করা হয়েছিল। তার মধ্যে ১৮টি ফ্রান্সের সংস্থা দাঁসোর থেকে নেওয়ার কথা ছিল। বাকিগুলি দেশে তৈরি হওয়ার কথা ছিল। মোদী জমানায় সেটা বদলে ৩৬টি যুদ্ধবিমান দাঁসোর থেকে কেনা হবে। বাকি ৯০টি মেক ইন ইন্ডিয়া প্রকল্পে ভারতে তৈরি হবে এদিন প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন।

আরও পড়ুন: দেশের নিরাপত্তা শিকেয়, অনিল আম্বানিকে ৩০,০০০ কোটি টাকা পাইয়ে দিয়েছেন মোদী: রাহুল

ইউপিএ জমানায় যুদ্ধবিমান তৈরির বরাত হ্যালের পাওয়ার কথা ছিল। কিন্তু তা হয়নি। ফ্রান্সের সংস্থা দাঁসোর সঙ্গে অনিল অম্বানীর সংস্থাকে পাইয়ে দেওয়া হয়েছে বলে কংগ্রেসের অভিযোগ। এদিন প্রতিরক্ষামন্ত্রী প্রশ্ন তোলেন, ইউপিএ আমলে কেন রাফালে চুক্তি সম্পন্ন হয়নি? চুক্তিতে যুদ্ধবিমান ছাড়া আর কিছু পাওয়া যাচ্ছিল না বলেই চুক্তি হয়নি?

হ্যাল কেন যুদ্ধবিমান তৈরির বরাত পেল না, তা নিয়ে কংগ্রেস অভিযোগ করছে। সেই অভিযোগের প্রসঙ্গ টেনে প্রতিরক্ষামন্ত্রীর অভিযোগ, হ্যাল ক্রমশ কর্মক্ষমতা হারাচ্ছিল। এ নিয়ে ইউপিএ সরকার কোনও ব্যবস্থা নেয়নি। অথচ এখন কুম্ভীরাশ্রু ফেলছে।

আরও পড়ুন: ‘রাফাল নিয়ে ২০ মিনিট আমার সঙ্গে আলোচনায় বসুক প্রধানমন্ত্রী’ চ্যালেঞ্জ ছুড়লেন রাহুল

তাঁর দাবি, বিজেপি সরকারের আমলে হ্যালের ক্ষমতা বৃদ্ধি পেয়েছে। আগের থেকে দ্বিগুণ ক্ষমতা বাড়ানো হয়েছে। হ্যাল তেজস-সহ বায়ুসেনার জন্য একাধিক সরঞ্জাম তৈরি করছে।

.