নিজস্ব প্রতিবেদন: দু’বছর পার না হতেই বিনামূল্যে জীবন বিমা তুলে দিচ্ছে রেল। অনলাইনে টিকিট বুকিংয়ে বিনামূল্যে জীবন বিমার যে সুবিধা পেতেন যাত্রীরা, আগামী ১ সেপ্টম্বর থেকে তা বন্ধ হয়ে যাচ্ছে। রেল মন্ত্রকের এক উচ্চপদস্থ আধিকারিক এমনটাই জানিয়েছেন সংবাদমাধ্যমকে। তাঁর কথায়, “এবার জীবন বিমা ঐচ্ছিক হিসাবে রাখা হচ্ছে।”


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ওয়েবসাইট বা অ্যাপে রেলের টিকিট বুক করার সময় বিনামূল্যে জীবন বিমা দেয় ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন। ২০১৬ সাল থেকে শুরু হয় এই সুবিধাটি। তবে, হঠাত্ কেন তুলে দেওয়া হচ্ছে জীবন বিমা? রেলের ওই আধিকারিক জানিয়েছেন, জীবন বিমা চালু করা হয়েছিল ই-টিকিট  পরিষেবাকে জনপ্রিয় করার জন্য। এবং ডেবিড কার্ডে পেমেন্টে টিকিটের দামের উপর বিশেষ ছাড়ও দেওয়া হয়।


আরও পড়ুন- সাত সকালে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল নির্মিয়মান উড়ালপুল


উল্লেখ্য, অনলাইনে টিকিট বুকিং করলে জীবন বিমার জন্য ৯২ পয়সা চার্জ নেওয়া হয়। এক টাকার কম পয়সায় ১০ লক্ষ টাকা পর্যন্ত বিমা দিচ্ছে রেল। ট্রেনে সফরকালীন কোনও যাত্রীর মৃত্যু হলে, তাঁর পরিবারকে ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হয়। রেল দুর্ঘটনায় কোন ব্যক্তি বিকালঙ্গ হলে, তাঁকে সাড়ে ৭ লক্ষ টাকা দেওয়া হয়। জখমের ক্ষেত্রে ২ লক্ষ এবং যাত্রীর মাল খোওয়া গেলে ক্ষতিপূরণ হিসাবে ১০ হাজার টাকা পেতেন যাত্রীরা।


আরও পড়ুন- তরুণ প্রজন্মের ভাবনা আর প্রযুক্তি বিশ্বের কাছে ব্র্যান্ড তৈরি করবে ভারতকে: প্রধানমন্ত্রী


তবে, জীবন বিমা একেবারে তুলে দেওয়া হচ্ছে না। জানা গিয়েছে, এই ঐচ্ছিক পরিষেবাটি আপনাকে  এ বার গ্যাঁটের কড়ি খরচ করে পেতে হবে। কিন্তু কত খরচ করতে হবে সে বিষয়ে কিছু জানা যায়নি।