নিজস্ব প্রতিবেদন:  দেশের প্রায় ১৩০০ টি শাখার আইএফএসসি অর্থাত্ ফিনান্সিয়াল সিস্টেম কোড বদলে দিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। নাম বদলে দেওয়া হয়েছে ওই শাখাগুলিরও।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ব্যাঙ্কের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, ভারতের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক মুম্বই, নিউ দিল্লি, বেঙ্গালুরু, চেন্নাই, হায়দরাবাদ, কলকাতা ও লখনউতে তাদের ১৩০০ টি শাখার নাম ও আইএফএসসি বদলে দিয়েছে।


আরও পড়ুন: কোথায় কোথায় ব্যবহার হয়েছে আপনার আধার কার্ড? জেনে নিন নিজেই


কেন বদল ?


এসবিআই-এর রিটেল এবং ডিজিটাল ব্যাঙ্কিংয়ের ম্যানেজিং ডিরেক্টর প্রবীণ গুপ্ত বলেন, ‘আমাদের পুরনো বেশ কিছু শাখা সংযুক্তিকরণ করা হয়েছে। সেক্ষেত্রে নিয়মমাফিক শাখাগুলির আইএফএসসি পরিবর্তন করা হল।‘ প্রসঙ্গত, গত এপ্রিল মাসে স্টেট ব্যাঙ্ক অফ বিকানির ও জয়পুর, স্টেট ব্যাঙ্ক অফ ত্রিবাঙ্কুর, স্টেট ব্যাঙ্ক অফ পাতিয়ালা,  স্টেট ব্যাঙ্ক অফ মহীশূর, ও স্টেট ব্যাঙ্ক অফ হায়দরাবাদ-এই পাঁচটি ব্য়াঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সঙ্গে জুড়ে যায়। এর সঙ্গে ভারতীয় মহিলা ব্যাঙ্কও এসবিআই-এর সঙ্গে সংযুক্ত হয়। বর্তমানে এসবিআইয়ের মোট শাখা প্রায় ২৩ হাজার।


আরও পড়ুন: এসবিআই-এর নয়া মোবাইল অ্যাপে কয়েক মিনিটেই খোলা যাবে সেভিংস অ্যাকাউন্ট


ডিজিট্যাল ব্যাঙ্কিংয়ের সময়ে ১১ সংখ্যার আইএফএসসি অত্যন্ত জরুরি। কোড বদলে যাওয়ায় আশঙ্কায় পড়েছিলেন গ্রাহকরা। কিন্তু এবিষয়ে আশ্বস্ত করেছেন প্রবীণ গুপ্ত। তাঁর কথায়, গ্রাহকদের ব্যাঙ্কের নতুন নাম ও কোড ব্যবহার করতে হবে। কিন্তু এক্ষেত্রে চিন্তার কোনও কারণ নেই। সিস্টেম এমনভাবে আপগ্রেড করা হয়েছে, যাতে কোনও গ্রাহক ব্যাঙ্কের পুরনো নাম ও কোড ব্যবহার করেন, সিস্টেম তাঁকে নতুন কোড ও নাম বলে দেবে।’