নিজস্ব প্রতিবেদন: বৃহস্পতিবার দুপুর পর্যন্ত কোনও সাংবাদিক বৈঠক করেননি অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেটাও নাকি আজকের শেয়ার বাজার পড়ার অন্যতম কারণ! এমনটা মনে করছেন বিশেষজ্ঞরা। অর্থাত্ দেশের আর্থিক ঝিমুনি কাটাতে প্রায় প্রতিদিন সাংবাদিক বৈঠক করে নির্মলা যে দাওয়াই দেন, আজ তেমন কোনও সদর্থক বার্তা মেলেনি। তাতে নিরাশ লগ্নিকারীরা। দিনের শেষে ৫৭৬ পয়েন্ট পড়ে ৩৭ হাজারের নীচে নেমে আসে সেনসেক্স। নিফটিরও ১০,৮০০ বেঞ্চমার্ক ভেঙে যায়, যা গত ৭ মাসে সর্বনিম্ন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


এ দিন শেয়ার বাজারের পতনের কারণ হিসাবে এশিয়ার স্টক এক্সচেঞ্জগুলিকেই কাঠগড়ায় দাঁড় করাচ্ছেন বিশেষজ্ঞরা। মার্কিন ফেডারেল রিজার্ভ ঋণের উপর ২৫ বেসিস পয়েন্ট সুদ কমানোর সিদ্ধান্ত নেয়। যার জেরেই বিশ্বের স্টক এক্সচেঞ্জগুলির সূচক হুড়মুড়িয়ে পড়তে থাকে। এরপরও সুদ কমাতে পারে এমনও ইঙ্গিত দিয়ে রেখেছে মার্কিন ফেডারেল রিজার্ভ।


আরও পড়ুন- সাংবিধানিক দায়বদ্ধতা থেকে অমিতের সঙ্গে অসমের NRC ইস্যুতেই বৈঠক মমতার


এছাড়া, সৌদি আরবের অ্যারামকোয় জঙ্গি হানায় অশোধিত তেলের যে সংকট তৈরি হচ্ছে, তার প্রভাব পড়েছে শেয়ার বাজারে। ক্রমান্বয়ে ব্যারেল প্রতি তেলের দর বৃদ্ধি পাচ্ছে। এর ফলে বেশি ডলার ব্যয় করে তেল আমদানি করতে হচ্ছে ভারতকে। আর্থিক মন্দার জেরে স্বভাবতই বিমুখ বিদেশি লগ্নিকারীরা।


এ দিন নজিরবিহীনভাবে শেয়ার দর পড়ে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ, আইসিআইসিআই ব্যাঙ্ক, ইনফসিস, টিসিএস-এর। নিফটি মেটাল, ব্যাঙ্ক, অটো, ফারমা সেক্টর পতন হয় ১.৫ থেকে ২.২ শতাংশ পর্যন্ত। নিফটি ৫০ সূচকের ৪৫টি শেয়ারের বিক্রির ধুম ছিল দেখার মতো।