জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মহারাষ্ট্র মন্ত্রালয়ে চরম নাটকীয়তা। একেবারে চারতলা থেকে ঝাঁপ দিলেন মহারাষ্ট্র বিধানসভার ডেপুটি স্পিকার। তাঁর সঙ্গে তাল মিলিয়ে ঝাঁপ দেন কয়েকজন বিধায়কও। তবে ভাগ্যক্রমে নিচে জাল থাকায়, তাঁরা জালে আটকে যান। পুলিস এসে তাঁদের উদ্ধার করে। ঘটনায় ব্যপক চাঞ্চল্য ছড়ায়। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Delhi Doctor Murder: '২০২৪-এ খুন করার ছিল করে দিয়েছি',দিল্লিতে কিশোরের হাতে চিকিত্‍সক খুনে হাড়হিম 'গল্প'...


সম্প্রতি, মহারাষ্ট্র সরকার আসন্ন বিধানসভা নির্বাচনের আগে ধাঙ্গর জনগোষ্ঠীকে তফসিলি উপজাতি (শিডিউল ট্রাইব)-র স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নেয়। ডিন্ডোরি বিধানসভার তফসিলি উপজাতি সম্প্রদায়ের বিধায়ক ও মহারাষ্ট্র বিধানসভার ডেপুটি স্পিকার নরহরি জিরওয়াল এই বিষয়ে রাজ্যের দৃষ্টিভঙ্গি নিয়ে তীব্র অসন্তোষ প্রকাশ করেন। এরপর তিনি ও অজিত পাওয়ার গোষ্ঠীর বিধায়করা ৩০ সেপ্টেম্বর থেকে প্রশাসনিক সদর দফতর মন্ত্রালয়ের বাইরে একটি অনির্দিষ্টকালের জন্য অবস্থান বিক্ষোভ করার ঘোষণা করেন। এ দিন তাঁদের বিক্ষোভ চলাকালীন হঠাৎই ডেপুটি স্পিকার নরহরি জিরওয়াল ঝাঁপ দেন বিল্ডিংয়ের চার তলা থেকে। তাঁর সঙ্গে কয়েকজন আদিবাসী বিধায়কও ঝাঁপ দেন। বিজেপি বিধায়ক হেমন্ত সাভরা, কিরণ লাহামাটে, হিরমন খোসকার ও রাজেশ পাটিল ঝাঁপ দেন। তবে সকলেই সেফটি নেটে আটকে যান। হইচই পড়ে যায় মন্ত্রালয়ে। পরে পুলিস এসে তাঁদের উদ্ধার করে। 



জানা গিয়েছে, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একানাথ সিন্ডেকে জিরওয়াল চিঠি দিয়েছিলেন দুটি মুল দাবি জানিয়ে। প্রথমত, PESA (পঞ্চায়েত এক্সটেনশন টু শিডিউলড এরিয়াস) আইনের অধীনে তফসিলি উপজাতি প্রার্থীদের নিয়োগ প্রক্রিয়া পুনঃস্থাপন করা এবং তফসিলি উপজাতি তালিকায় ধাঙ্গরদের অন্তর্ভুক্তি একটি অসাংবিধানিক সিদ্ধান্ত বলে চিঠিতে উল্লেখ করেন তিনি। সূত্রের খবর, শুক্রবারই মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে বিধায়কদের ফোন করবেন এবং তাঁদের সঙ্গে ব্যক্তিগতভাবে কথা বলে সমস্যা মেটানোর চেষ্টা করবেন।


উল্লদীর্ঘদিন ধরেই পঞ্চায়েত আইন ১৯৯৬-র অধীনে সরকারি চাকরিতে আদিবাসীদের নিয়োগের দাবিতে আন্দোলন করছিলেন মহারাষ্ট্রের বিধায়করা। তাঁদের অভিযোগ, ২০২৩ সালের অক্টোবরের পর থেকে ১৭টি ক্যাটেগরিতে আদিবাসীদের নিয়োগ স্থগিত রয়েছে। সাধারণ প্রার্থীরা যোগ দিলেও, আদিবাসী প্রার্থীদের নিয়োগ হয়নি। আজও এই বিষয় নিয়েই আলোচনা, তর্ক-বিতর্ক শুরু হয়। সেখান থেকেই এই ঘটনা।


আরও পড়ুন, Madhya Pradesh: পুজোর মুখে ভয়ংকর রেল দুর্ঘটনা! লাইনচ্যুত হয়ে ছিটকে পড়ে উল্টে গেল কোচ, দু'টুকরো হল ট্রেন...


 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)