নিজস্ব প্রতিবেদন: মাত্র ৪ মাসের শিশু প্রতিবাদ আন্দোলনে সামিল! দিল্লির শাহিনবাগে সিএএ বিরোধী আন্দোলনে শিশু মৃত্যু নিয়ে বিষ্ময় প্রকাশ করল দিল সুপ্রিম কোর্ট। এনিয়ে দিল্লি সরকার ও কেন্দ্রকে নোটিসও পাঠাল শীর্ষ আদালত।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

উল্লেখ্য, দিল্লির শাহিনবাগের প্রতিবাদে ৪ মাসের শিশু মহম্মদ জাহানকে নিয়মিত নিয়ে আসতো তার মা।  জানুয়ারি মাসের প্রবল ঠাণ্ডায় গত ৩০ তারিখে তার মৃত্যু হয়। এনিয়ে প্রশ্ন তুলে দিয়েছে  মুম্বইয়ের ১২ বছরের এক শিশু।


আরও পড়ুন-অনির্দিষ্টকাল ধরে রাস্তা আটকে বিক্ষোভ চলতে পারে না, শাহিন বাগ নিয়ে সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ


সাহসিকতার জন্য এবার রাষ্ট্রপতি পুরস্কার পেয়েছে মুম্বইয়ের জেন গুণরত্ন সদাভারতে। মুম্বইয়ের এক বহুতলে আগুন গেলে বারো বছরের জেনের চেষ্টায় বেশ কয়েকজনের প্রাণ বেঁচে যায়। শাহিনবাগে ওই ৪ বছরের শিশুর মৃত্যু নিয়ে উদ্বেগ প্রকাশ করে খোদ প্রধান বিচারপতি এস এ বোবদেকে একটি চিঠি লেখে জেন। সেই চিঠিতে দাবি করা হয়েছে, শাহিনবাগে মৃত ওই ৪ বছরের শিশুর বেঁচে থাকার অধিকার ও তার মানবাধিকার লঙ্ঘন করেছে প্রতিবাদকারীরা। ওই চিঠির ভিত্তিতেইতেই আজ ওই মন্তব্য করে প্রধান বিচারপতির নেতৃত্বে একটি বেঞ্চ।


আরও পড়ুন-'কবে পারব আমরা জানি না', নারদকাণ্ডে সিবিআই-এর চার্জশিট ঘিরে অনিশ্চয়তা


শাহিনবাগ আন্দোলেনের পক্ষের আইনজীবীরা এদিন সওয়াল করেন, গ্রেটা থুনবার্গও একজন শিশু। কিন্তু প্রতিবাদী হিসেবে গোটা দুনিয়ায় সে পরিচিতি লাভ করেছে। তাই শিশুদের প্রতিবাদ আন্দোলনে আসা অস্বাভাবিক নয়।  শাহিনবাগে এমন সব মহিলারা আসছেন যাঁরা  বস্তিতে থাকেন। তাদের পক্ষে সন্তানদের ঘরে রেখে আসা সম্ভব নয়।


সওয়াল শুনে প্রধান বিচারপতি শাহিনবাগের আন্দোলনকারীদের আইনজীবীদের বলেন, মা ও শিশুদের সম্পর্কে আদালত উদ্বিগ্ন। তাদের প্রতি কোনও অবিচার যেন না হয়।