জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রায় ১০০টি বিল্ডিং তৈরি করে ফেলেছে চিনা সেনা। স্থান প্যাংগং লেক। প্যাংগং লেকের উত্তর তীরে চিনের আগ্রাসন চলছেই। প্যানগং সো লেকের কাছেই তৈরি হয়েছে এক চিনা জনপদ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Drug Price Hiked: শ্বাসকষ্ট থেকে শুরু করে যক্ষ্মা, একলাফে জরুরি ওষুধের দাম বেড়ে গেল দ্বিগুণ...


তবে এই জনপদকে সামরিক ঘাঁটি হিসেবেই দেখছেন সংশ্লিষ্ট বিশ্লেষকেরা। এর আগেই উপগ্রহচিত্রে দেখা গিয়েছিল, প্যাংগংয়ের উত্তর এবং দক্ষিণ তীরের একটা অংশ জুড়ে কংক্রিটের সেতু তৈরি করেছে চিনের লাল ফৌজ। শুধু তাই নয়, এই ৪০০ মিটার সেতুর উপর দিয়ে যান চলাচল করার ছবিও দেখা গিয়েছে। তা দেখে রীতিমতো উদ্বেগ তৈরি হয়েছে ভারতের। প্যাংগংয়ের উত্তর তীরে সামরিক ব্যবহারের জন্য একাধিক বিল্ডিং তৈরি করে ফেলেছে চিনা সেনা।


ইউএস-বেসড ম্যাক্সার টেকনোলজিসের ৯ অক্টোবরের উপগ্রহচিত্রগুলিতে দেখা গিয়েছে, প্রকৃত নিয়ন্ত্রণরেখার ৩৮ কিলোমিটার এলাকার মধ্যে কমপক্ষে ১০০ টি বিল্ডিং তৈরি করে ফেলেছে জি জিন পিংয়ের দেশের সেনা। এই বিল্ডিংগুলির প্রতিটিতেই ৬ থেকে ৮ জন করে থাকতে পারেন। অথবা ১০ টন করে সরঞ্জাম মজুত রাখা যায় সেই সব বিল্ডিংয়ে।


এই বিল্ডিংগুলিতে রয়েছে প্রশাসনিক ভবন। এ ছাড়াও রয়েছে সেনা আবাসন। শুধু তাই নয়, রয়েছে ১৫০ মিটারের একটি জায়গা। সেটি সম্ভবত হেলিকপ্টার ওঠা-নামার জন্য তৈরি করা হচ্ছে।


এসব কি নতুন হল? না, বিশেষজ্ঞেরা জানিয়েছেন, সংবেদনশীল ওই অঞ্চলে চিনা সেনা বিল্ডিং তৈরি শুরু শুরু করে অন্তত গত বছরের এপ্রিল মাসেই। 


আরও পড়ুন: Kumari Puja at Kankalitala: কন্যারূপা! ৪৯ বছর ধরে ৫১ কুমারীর পুজো হয়ে আসছে শক্তিপীঠ কঙ্কালীতলায়...


কেন ভারতের আপত্তি সত্ত্বেও ওই অঞ্চলে এই ধরনের কাজকর্ম চালিয়ে যাচ্ছে চিন? বলা হচ্ছে, চিন আসলে কূটনৈতিক ভাবে ভারতের উপর পালটা চাপ তৈরির চেষ্টায় আছে। আগামী দিনে তারা তেমনই কিছু করতে পারে বলেই জানিয়েছেন নর্দার্ন কমান্ডের প্রাক্তন প্রধান লেফটেন্যান্ট জেনারেল ডিএস হুডা।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)