Kumari Puja at Kankalitala: কন্যারূপা! ৪৯ বছর ধরে ৫১ কুমারীর পুজো হয়ে আসছে শক্তিপীঠ কঙ্কালীতলায়...

Kumari Puja at Kankalitala: বীরভূমের কঙ্কালীতলার কুমারী পুজো খুবই ঐতিহ্যবাহী এবং এক বিশেষ মাহাত্ম্যপূর্ণ ব্যাপার। কঙ্কালীতলা একান্ন সতীপীঠের অন্যতম!

| Oct 15, 2024, 15:00 PM IST

প্রসেনজিৎ মালাকার: বীরভূমের কঙ্কালীতলার কুমারী পুজো খুবই ঐতিহ্যবাহী এবং এক বিশেষ মাহাত্ম্যপূর্ণ ব্যাপার। কঙ্কালীতলা একান্ন সতীপীঠের অন্যতম, যেখানে সতীর কঙ্কাল পড়েছিল বলে কথিত। প্রতি বছর ত্রয়োদশী তিথিতে, কোজাগরী লক্ষ্মীপুজোর আগের দিন, কঙ্কালীতলায় এক বিশেষ পুজোর আয়োজন করা হয়। কীসের আয়োজন? (ছবি ও তথ্য: প্রসেনজিৎ মালাকার)

1/6

৫১ কুমারীর পুজো

এদিন এখানে ৫১ জন কুমারীর পুজো অনুষ্ঠিত হয়। এই পুজো কঙ্কালীতলার বিশেষত্ব হিসেবে খ্যাত।

2/6

৪৯ বছর ধরে

এটি ৪৯ বছর ধরে চলে আসছে। ৪৯ বছর আগে, কাপাসটিকুড়ি গ্রামের চট্টোপাধ্যায় পরিবারের বুদ্ধদেব চট্টোপাধ্যায় এ সংক্রান্ত একটি স্বপ্নাদেশ পান। 

3/6

পঞ্চবটীর নীচে

সেই স্বপ্নাদেশ মোতাবেক এবং পঞ্চবটী গাছের নীচে ৫১ জন কুমারীকে পূজা করার সিদ্ধান্ত নেন। 

4/6

সতীর নবজন্ম?

পুজোর মূল ভাবনা হল-- সতীর দেহের ৫১টি খণ্ডকে সংকল্প করে পূর্ণাঙ্গ রূপ দেওয়া। এই পূজো ঘিরে অনেক ভক্ত এবং পর্যটক কঙ্কালীতলায় আসেন। এবং এই পুজোকে কেন্দ্র করে মেলা বসে।

5/6

৫ থেকে ৯ বছরের কুমারী

প্রতি বছর আশেপাশের গ্রাম থেকে ৫ থেকে ৯ বছর বয়সী কুমারীদের নির্বাচন করা হয়। পুজোর দিন, এই কুমারীদের লালপেড়ে শাড়ি পরিয়ে সাজিয়ে, পূজার জন্য প্রস্তুত করা হয়। 

6/6

৫ হাজার মানুষের ভোগ

এরপর পঞ্চবটী গাছের নীচে এই পুজো অনুষ্ঠিত হয়। পূজার শেষে, কুমারীদের দেওয়া ভোগ ভক্তদের মধ্যে প্রসাদ হিসেবে বিতরণ করা হয়। এ বছরও প্রায় ৫ হাজার মানুষের ভোগের আয়োজন করা হয়েছে বলে জানানো হয়েছে মন্দির কমিটির তরফে।