নিজস্ব প্রতিবেদন: গণতন্ত্রের উত্সবে সামিল হলেন সেনা জওয়ানরাও। নিজেদের কর্মস্থল থেকেই তাঁরা এবার অংশ নিলেন নির্বাচনী প্রক্রিয়ায়। কাশ্মীরের সিয়াচেন ও নিয়ন্ত্রণরেখা বরাবর যে সেনা জওয়ানরা মোতায়েন থাকেন, বৃহস্পতিবার তাঁরা ভোট দিয়েছেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


এবারই প্রথম নির্বাচন কমিশনের তরফে নিয়ন্ত্রণরেখা বরাবর মোতায়েন সেনা জওয়ানদের ভোটদানের ব্যবস্থা করা হয়েছিল। এছাড়া সিয়াচেন, যা বিশ্বের উচ্চতম যুদ্ধক্ষেত্র, সেখানে দাঁড়িয়েই ভোট দিলেন সেনা জওয়ানরা। তাঁদের জন্যও এই প্রথম ভোটদানের ব্যবস্থা করা হয়েছিল।


আরও পড়ুন: সোনার চামচ মুখে নিয়ে জন্মালে চা শ্রমিকদের কষ্ট বোঝা যায় না, মোদীর নিশানায় রাহুল


এর জন্য নির্বাচন কমিশনের তরফে বিশেষ ব্যবস্থা করা হয়েছিল। জওয়ানরা অনলাইনেই নিজেদের সংশ্লিষ্ট কেন্দ্রের ব্যালট পেপার ডাউনলোড করেছেন। তার পর ভোট দিয়ে তা সংশ্লিষ্ট নির্বাচনী আধিকারিকের কাছে পোস্টে পাঠিয়ে দেবেন।



এবার লোকসভা নির্বাচন হচ্ছে সাত দফায়। বৃহস্পতিবার ছিল প্রথম দফার নির্বাচন। শেষ দফার ভোট ১৯ মে। সব মিলিয়ে ৯০ কোটি ভারতবাসী ভোটারধিকার প্রয়োগ করবেন। তার মধ্যে এদিনই প্রায় ১৪ কোটি মানুষের অনেকে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করলেন।


আরও পড়ুন: ভারতের নির্বাচনে নাক গলানোর প্রয়োজন নেই ইমরানের, আক্রমণ আসাদউদ্দিনের


নির্বাচন কমিশন শুরু থেকেই ভোটদানে উত্সাহ বাড়াতে নানারকম ভাবে প্রচার চালাচ্ছে। এগিয়ে এসেছে অনেক সরকারি ও বেসরকারি সংস্থাও। এই পরিস্থিতি সিয়াচেনে দাঁড়িয়ে ভারতীয় জওয়ানদের ভোটাধিকার প্রয়োগ নিঃসন্দেহে উত্সাহিত করবে ভারতবাসীকে।