নিজস্ব প্রতিবেদন : দেশজুড়ে ওমিক্রন আতঙ্কের মধ্যেই কোভিড পজেটিভ দক্ষিণ আফ্রিকা ফেরত এক ব্যক্তি। আর তাতেই চিন্তার ভাঁজ প্রশাসনের কপালে। যদিও তিনি করোনার নয়া প্রজাতি 'ওমিক্রন'-এ আক্রান্ত কিনা, সেই বিষয়ে এখনও নিশ্চিত করে কিছু জানা যায়নি। তবে তাঁকে কোয়ারেন্টাইন করে রাখা হয়েছে। আইসেলেশনে রয়েছে ওই ব্যক্তির পরিবারও। একইসঙ্গে আজই তাঁদের করোনা পরীক্ষা করা হচ্ছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

জানা গিয়েছে, ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকার কেপটাউন থেকে মহারাষ্ট্রের থানে জেলার দম্বিভালিতে ফেরেন ওই ব্যক্তি। দেখা যায়, তিনি কোভিড পজেটিভ। এখন করোনায় নয়া স্ট্রেইন 'ওমিক্রন'-এর সংক্রমণ যাতে ছড়াতে না পারে, সেজন্য আফ্রিকা মহাদেশের অন্তর্গত দেশগুলি থেকে আগত মানুষদের ক্ষেত্রে বিশেষ সাবধানতা নেওয়া হচ্ছে। উল্লেখ্য, আফ্রিকা মহাদেশের দক্ষিণ আফ্রিকায় প্রথম ধরা পড়ে করোনার এই নয়া প্রজাতি 'ওমিক্রন'। ধরা পড়ার কয়েকদিনের মধ্যেই করোনার এই নয়া স্ট্রেইন বিশ্বের বিভিন্ন দেশে যেমন ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানি, ইটালি, অস্ট্রেলিয়া, কানাডা, হংকং ও ইজরায়েলে ছড়িয়ে পড়েছে। যদিও ভারতে এখনও পর্যন্ত 'Omicorn' আক্রান্তের কোনও রিপোর্ট নেই। তবে কথাতেই আছে, 'সাবধানতার মার নেই!'


জানা যাচ্ছে, থানের বাসিন্দা ওই ব্যক্তি দক্ষিণ আফ্রিকা থেকে ফেরার পর থেকে এখনও পর্যন্ত কারোও সংস্পর্শে আসেননি। তাঁকে কল্য়াণ-দম্বিভালি পুরনিগমের আর্ট গ্যালারি আইসোলেশন সেন্টারে কোয়ারেন্টাইন করে রাখা হয়েছে। এমনকি তাঁর গোটা পরিবারও আইসোলেশনেই রয়েছে। KDMC-এর স্বাস্থ্য দফতরের এক আধিকারিক এপ্রসঙ্গে জানিয়েছেন, "ওই ব্যক্তি নয়া ভ্যারিয়ান্টে আক্রান্ত কিনা, তা এখনও নিশ্চিত নয়। তবে আমরা সতর্ক আছি। সবরকম সাবধানতা নেওয়া হচ্ছে। নয়া স্ট্রেইনকে মোকাবিলা করতে আমরা প্রস্তুত।" প্রসঙ্গত, গত সপ্তাহে বেঙ্গালুরুতেও দক্ষিণ আফ্রিকার ২ নাগরিক কোভিড পজেটিভ ধরা পড়েন। পরে জানা যায় যে, তাঁরা ডেল্টা ভ্যারিয়ান্টে আক্রান্ত। 


আরও পড়ুন, Omicorn: ওমিক্রন আতঙ্কের মধ্যেই বিমানবন্দর থেকে 'বেপাত্তা' বৎসোয়ানার মহিলা


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)