SC on Encroachment: মন্দির-মসজিদ-গুরুদ্বার, জবরদখল করে গড়ে উঠলেই...., গুরুত্বপূর্ণ নির্দেশ সুপ্রিম কোর্টের

SC on Encroachment: বিচারপতি বি আর গাভাই ও বিচারপতি কে ভি বিশ্বনাথনের বেঞ্চের তরফে গত ১৭ সেপ্টেম্বর মন্তব্য করা হয়, কোনও অভিযুক্তের সম্পত্তি ১ অক্টোবর পর্যন্ত ভাঙা যাবে না। কেউ কোনও মামলায় অভিযুক্ত বলেই তার সম্পত্তি ভেঙে দেওয়া যায় না।

Updated By: Oct 1, 2024, 02:13 PM IST
SC on Encroachment: মন্দির-মসজিদ-গুরুদ্বার, জবরদখল করে গড়ে উঠলেই...., গুরুত্বপূর্ণ নির্দেশ সুপ্রিম কোর্টের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জনসাধারণের নিরাপত্তাই শেষ কথা। সেক্ষেত্রে মন্দির, মসজিদ কিংবা দরগা-সহ কোনও ধর্মীয় স্থান যদি রাস্তা, রেললাইন, বা কোনও জলাশয় দখল করে গড়ে ওঠে তাহলে তা ভাঙা যাবে। মঙ্গলবার এমনই মন্তব্য করল সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন- ১০ দফা দাবিতে ফের পূর্ণ কর্মবিরতিতে জুনিয়র ডাক্তাররা...

আদালতের তরফে মন্তব্য করা হয় ভারত একটি ধর্ম নিরপেক্ষ দেশ। সেক্ষেত্রে কোনও জবরদখল বিরোধী যদি কোনও কোনও অভিযান হয় তাহলে তা ধর্ম বা নাগরিক দেখে হবে না। সবার ক্ষেত্রেই একই নিয়ম প্রযোজ্য হবে।

দেশের একাধিক রাজ্যে বিভিন্ন অভিযোগে অভিযুক্তদের সম্পত্তি ধ্বংস নিয়ে হওয়া একটি মামলার শুনানি হচ্ছিল সুপ্রিম কোর্টে। ওই মামলায় বিচারপতি বি আর গাভাই ও বিচারপতি কে ভি বিশ্বনাথনের বেঞ্চের তরফে গত ১৭ সেপ্টেম্বর মন্তব্য করা হয়, কোনও অভিযুক্তের সম্পত্তি ১ অক্টোবর পর্যন্ত ভাঙা যাবে না। কেউ কোনও মামলায় অভিযুক্ত বলেই তার সম্পত্তি ভেঙে দেওয়া যায় না।

অন্যদিকে, আজ সুপ্রিম কোর্টের বেঞ্চের তরফে ওই মামলায় বলা হয়, আমরা ধর্ম নিরপেক্ষ দেশে বাস করি। আমাদের নির্দেশও কারও ধর্ম দেখে হবে না। যে কোনও জবরদখলের ক্ষেত্রে, তা সে রাস্তা হোক বা রেললাইন কিংবা কোনও জলাশয়, সাধারণ মানুষের নিরাপত্তার কথা ভেবে তা হঠিয়ে দেওয়া হবে। যদি কোনও রাস্তায় কোনও মন্দির, মসজিদ, গুরুদ্বার বা দরগা থাকে তাহলে তা মানুষের বাধার সৃষ্টি করতে পারে না।

এদিন শুনানিতে সুপ্রিম কোর্টের তরফে উত্তর প্রদেশ ও মধ্যপ্রদেশ সরকারের পক্ষে সওয়ালকারী সলিসিটর জেনারেল তুষার মেহতাকে প্রশ্ন করে কেউ ক্রিমিন্যাল হলেই কি তার বাড়িঘর ভেঙে দেওয়া যায়?  ওই প্রশ্নের জবাবে তুষার মেহতা বলেন, একদনই নয়, কেউ যদি ধর্ষণ বা সন্ত্রাসবাদে জড়িত হয় তাহলেও নয়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.