নিজস্ব প্রতিবেদন: স্পেশাল প্রোটেকশন গ্রুপের নিরাপত্তা আর পাবেন না প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। তার পরিবর্তে তাঁকে দেওয়া হবে জেড প্লাস নিরাপত্তা। এমনটাই জানানো হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের এক নির্দেশিকায়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-জাপান-জার্মানি প্রতিবেশী দেশ! ইমরানের ভৌগলিক জ্ঞানে ‘মুগ্ধ’ সোশ্যাল মিডিয়া!


স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে কেন্দ্রীয় তদন্তসংস্থার সতর্কবার্তার ওপরে ভিত্তি করে কারও নিরাপত্তার ব্যবস্থা করা হয়। কারও ওপরে কতটা হুমিক রয়েছে তার ওপরে ভিত্তি করেই নিরাপত্তা ঠিক করা হয়। মনমোহন সিংকে সিআরপিএফের জেড প্লাস নিরাপত্তা দেওয়া হবে। সূত্রের খবর, নিরাপত্তা নিয়ে খুব বেশি চিন্তিত নন মনমোহন। সরকার যে সিদ্ধান্ত নিয়েছে তা তিনি মেনে নেবেন বলে জানিয়েছেন।



উল্লেখ্য, দেশের শীর্ষস্থানীয় রাজনীতিবিদদের জন্য এসপিজি নিরাপত্তা ব্যবস্থা করা হয়ে থাকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কংগ্রেস প্রেসিডেন্ট সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী, প্রিয়ঙ্কা গান্ধী বর্তমানে এসপিজি নিরাপত্তা পেয়ে থাকেন। দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ও তাদের পরিবারের সদস্যদেরও ওই নিরাপত্তা দেওয়া হয়ে থাকে। এবার মনমোহন সিংয়ের ক্ষেত্রে তা তুলে নেওয়া হল।


আরও পড়ুন-‘বান্ধবী’র বাড়ি থেকে দেহ উদ্ধার, বেহালা সিদ্ধেশ্বরী কালীমন্দিরের প্রধান পুরোহিতের রহস্যমৃত্যু


উল্লেখ্য, একইভাবে এর আগে প্রাক্তন প্রধানমন্ত্রী দেবগৌড়া ও ভিপি সিংয়ের এসপিজি নিরাপত্তা তুলে নিয়েছিল স্বরাষ্ট্রমন্ত্রক। তবে প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর ক্ষেত্রে মৃত্যুর দিন প্রর্যন্ত এসপিজি নিরাপত্তা দিয়ে এসেছে সরকার।
১৯৮৫ সালে ইন্দিরা গান্ধীর হত্যাকাণ্ডের পর প্রধানমন্ত্রীর নিরাপত্তার জন্য তৈরি করা হয় এসপিজি। ১৯৯১ সালে রাজীব গান্ধীর মৃত্যুর পর এসপিজি আইনে পরিবর্তন করে প্রধানমন্ত্রী ও তাঁর পরিবারের সদস্যদের জন্য এসপিজি নিরাপত্তার ব্যবস্থা করা হয়।