নিজস্ব প্রতিবেদন: ন্যূনতম ব্যালান্স না রাখলে টাকা কেটে নেয় ব্যাঙ্ক। আবার এটিএম-এ ফ্রি লেনদেনের সীমা পেরিয়ে গেলেও প্রতিবার টাকা কাটে ব্যাঙ্ক। এসব সবার জানা। কিন্তু ওই কাটাকুটির খেলায় গত সাড়ে তিন বছরে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির ঘরে কত টাকা ঢুকেছে শুনলে তাজ্জব হবেন। টাইমস অব ইন্ডিয়ার একটি প্রতিবেদন অনুযায়ী ওই অঙ্ক ১০,০০০ কোটি টাকা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-দীর্ঘতম রাত পেরিয়ে এল মরসুমের শীতলতম দিন


সংসদে একটি প্রশ্নের উত্তরে লিখিত ভাবে জানানো হয়েছে, ২০১২ সাল পর্যন্ত ন্যূনতম ব্যালান্সের নিয়ম ছিল। তবে তা ২০১৬ সালের ৩১ মার্চ পর্যন্ত বন্ধ রাখা হয়। বেসরকারি ব্যাঙ্কগুলি অবশ্য তা চালু রাখে। ২০১৭ সালের ১ এপ্রিল থেকে ওই চার্জ ফের চালু করে এসবিআই।


দেখা যাচ্ছে ন্যূনতম ব্যালান্স না রাখার জন্য গত সাড়ে তিন বছরে গ্রাহকদের কাছ থেকে কেটে নেওয়া হয়েছে ৬,২৪৬ কোটি টাকা। এটিএম থেকে টাকা তেলার সময় অন্য এটিএম ব্যবহার করার জন্য কাটা হয়েছে ৪,১৪৫ কোটি টাকা। সবে মিলিয়ে গ্রাহকদের পকেট থেকে খসেছে ১০,৩৯১ কোটি টাকা।


আরও পড়ুন-ফের শুটআউট বীরভূমে, গুলিবিদ্ধ প্রাক্তন পুরপ্রধানের ছেলে  


এবার দেখে নেওয়া যাক ন্যূনতম ব্যালান্স না রাখার জন্য কোন ব্যাঙ্ক কেটেছে কত টাকা। এসবিআই-২৮৯৪ কোটি, পিএনবি-৪৯৩ কোটি, কানাড়া ব্যাঙ্ক-৩৫২ কোটি, সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইন্ডিয়া-৩৪৮ কোটি, ব্যাঙ্ক অব বরোদা-৩২৮ কোটি টাকা। অন্যদিকে নির্দিষ্ট সীমা পেরিয়ে যাওয়ার পর অন্যের এটিএম থেকে টাকা তোলায় গ্রাহকদের পকেট থেকে এলবিআই কেটেছ ১৫৫৪ কোটি, ব্যাঙ্ক অব ইন্ডিয়া-৪৬৪ কোটি, পিএনবি-৩২৩ কোটি, ইউনিয়ন ব্যাঙ্ক অব ইন্ডিয়া-২৪১ কোটি ও ব্যাঙ্ক অব বরোদা কেটেছে ১৮৩ কোটি টাকা।