দীর্ঘতম রাত পেরিয়ে এল মরসুমের শীতলতম দিন

শুক্রবার তাপমাত্রা ছিল ১৩.৬ ডিগ্রি সেলসিয়াস। আর শনিবার তাপমাত্রা পৌঁছল ১২.৭ ডিগ্রি সেলসিয়াসে। স্বাভাবিকের তুলনায় দু'ডিগ্রি কম।

Updated By: Dec 22, 2018, 10:09 AM IST
দীর্ঘতম রাত পেরিয়ে এল মরসুমের শীতলতম দিন

নিজস্ব প্রতিবেদন: সামনেই বড়দিন। আবহাওয়ার পূর্বাভাস বলছে, সেই সময় সমস্ত রেকর্ড ভেঙে দেবে শীত। সেই পূর্বাভাসের সঙ্গে সামঞ্জস্য বজায় রেখেই ক্রমশ নামছে পারদ। শনিবার তাপমাত্রা শুক্রবারের চেয়ে কমল আরও এক ডিগ্রি।

শুক্রবার তাপমাত্রা ছিল ১৩.৬ ডিগ্রি সেলসিয়াস। আর শনিবার তাপমাত্রা পৌঁছল ১২.৭ ডিগ্রি সেলসিয়াসে। স্বাভাবিকের তুলনায় দু'ডিগ্রি কম। হাওয়া অফিস জানাচ্ছে, এটাই মরসুমের শীতলতম দিন।

আরও পড়ুন: পরিবেশ আদালতের মঞ্জুরি মিলতেই যুদ্ধকালীন তত্পরতায় রাস্তা মেরামতি পুরসভার

কলকাতা ছাড়াও জেলাগুলিতেও তাপমাত্রা কমেছে আরও অনেকটা। কনকনে ঠান্ডায় এখন থেকেই কাঁপছে দক্ষিণ ও উত্তরবঙ্গ। প্রতিবছরই দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় শৈত্যপ্রবাহ দেখা যায়। এবারও সেই সম্ভাবনা রয়েছে বলে হাওয়া অফিস সূত্রে খবর।

প্রসঙ্গত, এই মরসুমে তাপমাত্রা সেভাবে কমছিল না। পারদ একদিন নামলেও পরদিন আবার ঊর্ধ্বমুখী হয়ে যাচ্ছিল। তার মধ্যে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের জেরে তাপমাত্রা বেড়ে গিয়েছিল। কিন্তু আবহাওয়া পরিষ্কার হতেই তাপমাত্রা হু হু করে নামতে শুরু করেছে।

আরও পড়ুন: উল্টোডাঙা থেকে নতুন সেতুর সঙ্গে জুড়ছে বিবেকানন্দ উড়ালপুল

আবহবিদরা জানিয়েছেন, এ মরশুমে তাপমাত্রা আরও কমবে। আগামিকাল, রবিবার তাপমাত্রা আরও বাড়বে। বড়দিনে তাপমাত্রা দশ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামার সম্ভাবনা রয়েছে। ফলে বছরের শেষে কনকনে ঠান্ডায় কাঁপবে কলকাতা-সহ গোটা বাংলা।

.