জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অসাধারণ সৌভাগ্য ছাড়া আর কী বলা চলে একে? রামলালার জন্য পান সরবরাহ করার ভার তাঁর উপর! ২২ জানুয়ারি রামলালার প্রাণপ্রতিষ্ঠা অনুষ্ঠান উপলক্ষে ৫৫১টি পান তৈরি করার ভার সেদিন তাঁরই উপর ন্যস্ত করেছিল রামমন্দির মন্দির কমিটি। সুধীর চৌরাসিয়া। অযোধ্যার হনুমানগারাহীতে একটি ছোট্ট পানের দোকান চালান সুধীর। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Ram Lalla Daily Routine: কখন ঘুম থেকে ওঠেন? কী খান ব্রেকফাস্টে? জেনে নিন, রামলালার ডেইলি রুটিন...


রামজন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট সিদ্ধান্ত নিয়েছে প্রতিদিন ১৫১টি পান মন্দিরে পাঠাবেন সুধীর। গত ২৩ জানুয়ারি থেকে শুরুও হয়ে গিয়েছে সেই কাজ। এর জন্য মন্দির কমিটির তরফে তিনি প্রতিদিন ২১০০ টাকা করে পাবেন।


ওই একই জায়গায় দোকান সুশীল গুপ্তারও। পেঁড়ার দোকান। তিনিও নিজেকে ধন্য মনে করছেন এই জন্যই যে, তাঁরও সৌভাগ্য হয়েছে রামলালার সেবা করার। কেননা, তাঁর দোকানের পেঁড়াও যাচ্ছে রামমন্দিরে। তাঁর দোকানে বিক্রি হয় খুরচান পেঁড়া। সেই পেঁড়াই প্রতিদিন যাবে মন্দিরে। প্রতিদিন সোয়া এক কিলো করে পেঁড়া ভোগে নিবেদন করা হবে রামলালাকে। 


আগামী দিনগুলিতে কী ভাবে রামমন্দিরে চলবে রামলালার পুজো-উপাসনা? প্রতিদিন ভোর চারটেয় উঠবেন রামলালা।  ভোর চারটেয় খুলে যাবে রামলালার মন্দিরের দরজা। তবে আনুষ্ঠানিক ভাবে ঘুম থেকে ওঠার জন্য অন্তত আরও ১ ঘণ্টা আগে থেকে প্রস্তুতি চলবে। মন্দিরের গর্ভগৃহ ধোয়ামোছা পরিষ্কার-পরিচ্ছন্ন করার কাজ হবে। এর পর রামলালার শ্রীযন্ত্রকে মন্ত্রোচ্চারণ করে জাগ্রত করা হবে। এসবের পরে হবে মঙ্গল-আরতি। সাড়ে চারটে থেকে পাঁচটার মধ্যে এই আরতি হবে।


রামলালার দর্শন শুরু হবে সকাল ৮ টা থেকে। দর্শন চলবে বেলা ১টা পর্যন্ত। এর পরে হবে রামলালার মধ্যাহ্নভোজ। বেলা ১টা থেকে ৩টে পর্যন্ত রামলালার দর্শন বন্ধ থাকবে। ফের দর্শন শুরু হবে ৩ টের পরে, চলবে রাত ১০টা পর্যন্ত। তবে এর মধ্যে আছে সন্ধ্যারতি, সন্ধে ৭টার সময়ে। এ সময়ে রামলালাকে প্রতি ঘণ্টায় দেওয়া হবে দুধ ও ফল। 


আরও পড়ুন: Ram Lalla Idol's Explanations: রামলালার বিগ্রহের পরিচয় প্রকাশ করল রামমন্দির! জেনে নিন, আশ্চর্য এ মূর্তির বৈশিষ্ট্য...


সারাদিনে মোট পাঁচবার রামের আরতি হবে। সপ্তাহের কোন দিন রামলালা কোন রঙের পোশাক পরবেন, তা-ও ঠিক করা থাকবে। সময়মতো তা বদলে দেওয়া হবে। কবে কোন রঙের পোশাক? জানা গিয়েছে তা-ও। যেমন, সাধারণ ভাবে সাদা রঙের পোশাকই পরিহিত থাকবেন রামলালা। তবে বিশেষ উপলক্ষ্যে বিশেষ রঙের পোশাক-- সোমবার হলুদ, মঙ্গলবার লাল, বুধবার সবুজ, বৃহস্পতিবার হলুদ, শুক্রবার হয় হালকা হলুদ নয়তো ক্রিম রঙের পোশাক, শনিবার নীল এবং রবিবার গোলাপি।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)