নিজস্ব প্রতিবেদন: বিরোধীদের ৫০ শতাংশ ভিভিপ্যাটের দাবি আগেই খারিজ করে দিয়েছিল সুপ্রিম কোর্ট। আজ, একশো শতাংশ ভিভিপ্যাট (ভোটার ভেরিফায়েড পেপার অডিট ট্রেলস) গণনার আর্জি নিয়ে কয়েকজন প্রযুক্তিবিদ সুপ্রিম কোর্টে দ্বারস্থ হলে, বিরক্তিকর আবেদন বলে উড়িয়ে দিলেন অবকাশকালীন বেঞ্চের বিচারপতিরা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


ইভিএম-এর কারচুপি হওয়ার আশঙ্কা প্রকাশ করে একশো শতাংশ ইভিএম-এর দাবি করেন এক দল প্রযুক্তিবিদ। ওই দলটির নাম দেওয়া হয়েছে ‘টেকফরঅল’। তাঁরা ইভিএম-এর প্রযুক্তিগত ত্রুটির বিষয়টি তুলে ধরেন। তাই প্রত্যেকটি ইভিএম-র সঙ্গে ভিভিপ্যাটও গণনা করার দাবি জানান তাঁরা। কিন্তু বিচারপতি অরুণ মিশ্র এবং বিচারপতি এমআর শাহের অবকাশকালীন বেঞ্চ তাঁদের এই আবেদনে কোনও সারবত্তা নেই বলে দাবি করে। এমনকি ভর্তসনা সুরে সুপ্রিম কোর্ট জানায়, বারংবার এ ধরনের আবেদন এনে সময় নষ্ট করা হচ্ছে। ‘বিরক্তকর’ বলে ব্যাখ্যা করেন বিচারপতিরা।


আরও পড়ুন- কোনও দল সংখ্যাগরিষ্ঠতা না পেলে বিরোধী আসনে বসবে সিপিআই: সুধাকর রেড্ডি


উল্লেখ্য, নির্বাচন চলাকালীন ৫০ শতাংশ ভিভিপ্যাট নিযুক্ত করার দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে দ্বারস্থ হয়েছিলেন ২১টি বিরোধী দলের প্রতিনিধিরা। বিরোধীদের দাবির চ্যালেঞ্জ জানিয়ে কমিশনের তরফে জানানো হয়, ৫০ শতাংশ ভিভিপ্যাট নিযুক্ত করার মতো পরিকাঠামো নেই তাদের। পাশাপাশি, অত সংখ্যক ভিভিপ্যাটের গণনা হলে, সার্বিক ফল বেরতে আরও কয়েকদিন দেরি হবে বলে জানায় কমিশন। এর পর বিরোধীরা ৩০ শতাংশ ভিভিপ্যাটের আর্জি জানায়।


এর আগে একটি বিধানসভায় একটি ভিভিপ্যাট রাখার সিদ্ধান্ত নিয়েছিল কমিশন। সুপ্রিম কোর্ট তা বাড়িয়ে ৫টি করার নির্দেশ দেয়। অর্থাত্ আজকের আবেদন খারিজ হয়ে যাওয়া  সুপ্রিম কোর্টের পুরনো নির্দেশই বহাল রইল। উল্লেখ্য, আগামী ২৩ মে লোকসভা নির্বাচনের চূড়ান্ত ফল বের হবে।