নিজস্ব প্রতিবেদন : বেসরকারি সংস্থাগুলির জন্য স্বস্তি। লকডাউনে কোনও কোম্পানি যদি তার কর্মীদের বেতন দিতে না পারে, তবে তাদের বিরুদ্ধে এখনই কোনওরকম ব্যবস্থা নেওয়া যাবে না। আজ এমনই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। পাশাপাশি, কেন্দ্রকেও ৪ সপ্তাহ সময় দিয়েছে শীর্ষ আদালত। এই সময়ের মধ্যে ২৯ মার্চ কেন্দ্রের জারি করা বিজ্ঞপ্তির আইনি ব্যাখ্যা দিতে হবে কেন্দ্রকে। উল্লেখ্য, ২৯ মার্চ এক বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্র। তাতে লকডাউনের মধ্যে প্রতিটি কোম্পানিকে কর্মীদের সম্পূর্ণ বেতন দেওয়ার নির্দেশ দেয়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এদিনের সুপ্রিম কোর্টের নির্দেশ তাই স্বাভাবিকভাবেই বেসরকারি কোম্পানিগুলির কাছে খানিকটা স্বস্তি নিয়ে এল। শীর্ষ আদালত জানিয়েছে, যেসব কোম্পানি তার কর্মীদের পুরো বেতন দিতে পারছে না, তাদের বিরুদ্ধে এখনই কোনওরকম ব্যবস্থা নেওয়া যাবে না। সেইসব সংস্থার বিরুদ্ধে জুলাইয়ের শেষ পর্যন্ত কোনও আইনি পদক্ষেপ করা যাবে না। পাশাপাশি, সুপ্রিম কোর্ট আরও জানিয়েছে এই ব্যাপারে রাজ্য সরকারগুলিকে এগিয়ে আসতে হবে। কর্তৃপক্ষ ও কর্মীদের মধ্যে বেতনের সমঝোতা প্রসঙ্গে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করতে হবে। অতঃপর লেবার কমিশনকে সেই রিপোর্ট ফাইল করতে হবে।


একইসঙ্গে এদিন শীর্ষ আদালত আরও নির্দেশ দেয়, যেসব কর্মীরা বেতনের অসুবিধা সত্ত্বেও কাজ করে যেতে চান, তাঁদেরকে কাজ করতে দিতে হবে। উল্লেখ্য, বহু সংস্থা তদের কর্মীদের ৫০ থেকে ৫৪ দিনের বেতন এখনও দেয়নি বলে অভিযোগ। তা সত্ত্বেও এখনই সেই সংস্থাগুলির বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়ার পক্ষপাতী নয় আদালত। কেন্দ্রীয় সরকারের ২৯ মার্চের বিজ্ঞপ্তির বিরুদ্ধে ক্ষুদ্র শিল্প সংস্থাগুলির একটি অ্যাসোসিয়েশন সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। সেই মামলাতেই আজ এই নির্দেশ দিল শীর্ষ আদালত। 


আরও পড়ুন, করোনার ভয়, রাস্তায় পড়ে থাকা দেহ ময়লার গাড়িতে তুলে দিল পুলিস