জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফের একবার দিল্লির সাধারণতন্ত্র দিবসের প্যারেডে নেই বাংলার ট্যাবলো। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে পশ্চিমবঙ্গের ট্যাবলো নিয়ে টানাপড়েন শুরু হয়েছিল অনেক আগেই। সেই রেশই বজায় থাকল। পরপর তিনবার বাতিল হয়ে গেল পশ্চিমবঙ্গের ট্যাবলো। ভারত পর্বেও থাকলো না। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাধের প্রকল্প ‘কন্যাশ্রী’কে থিম করে ট্যাবলো সাজানো হয়েছিল। আর্থিক কারণে স্কুলছুট কন্যাসন্তানদের লেখাপড়ার জন্য একটি সহায়তা প্রকল্প এটি। সেই ট্যাবলো বাদ পড়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Ayodhya Ram Mandir: রামমন্দিরের গর্ভগৃহে বাঁদর! ভক্তরা বলছেন, হনুমানজি-ই এসেছেন...


তবে শুধু বাংলা নয়, বাদ পড়েছে দিল্লি, পাঞ্জাব, কেরালার ট্যাবলোও। ২০২০ এবং ২০২২ সালেও প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানেও রাজ্যের ট্যাবলো বাতিল করেছিল কেন্দ্র। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে পশ্চিমবঙ্গকে ব্রাত্য করার পিছনে কেন্দ্রের ‘বৈষম্যমূলক’ মনোভাবকেই দায়ী করেছে রাজনৈতিক মহলের একাংশ। সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে কন্যাশ্রীর ট্যাবলো করতে চায় বাংলা। 


তবে রাজধানীর কর্তব্য পথের কুজকাওয়াজে বাংলার ট্যাবলো দেখানোর আবেদন আগেই খারিজ করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। এর আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কন্যাশ্রীকে মূল থিম করে নারী শিক্ষার ওপর ট্যাবলো করেছিল পশ্চিমবঙ্গ সরকার। 


অন্যদিকে, সাধারণতন্ত্র দিবসে রেড রোডের কুচকাওয়াজ অনুষ্ঠানে ২৬ জানুয়ারি রাজ্যের জিআই ট‌্যাগ পাওয়া সব পণ্যই স্থান পাবে শোভাযাত্রায়।  ২০০৪ সালে জিআই ট‌্যাগ পাওয়া দার্জিলিংয়ের চা থেকে ২০২৪ সালে স্বীকৃতি পাওয়া রাজ্যের টাঙ্গাইল, কোরিয়াল, গরদ শাড়ি বা সুন্দরবনের মৌবান মধু এবার সবার সামনে নিয়ে আসা হবে। 



আরও পড়ুন, Ayodhya Ram Mandir: রামলালার প্রাণপ্রতিষ্ঠার পর অযোধ্যায় তৈরি হচ্ছে আরও ১৩ মন্দির


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)