Ayodhya Ram Mandir: রামলালার প্রাণপ্রতিষ্ঠার পর অযোধ্যায় তৈরি হচ্ছে আরও ১৩ মন্দির

Ayodhya Ram Mandir: শ্রীরামের প্রধান ভক্ত হনুমানের মূর্তি হবে মন্দিরে ক্য়াম্পাসে। গ্লোবাল স্পিরিট্যুয়াল ট্যুরিস্ট হাব হিসেবে গড়ে তোলা হবে অযোধ্যাকে  

Updated By: Jan 24, 2024, 12:27 PM IST
Ayodhya Ram Mandir: রামলালার প্রাণপ্রতিষ্ঠার পর অযোধ্যায় তৈরি হচ্ছে আরও ১৩ মন্দির

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গত ২২ জানুয়ারি অযোধ্যার রাম মন্দিরে প্রাণপ্রতিষ্ঠা হয়েছে রামলালার। শিশু রামকে দেখতে হাজার হাজার মানুষ ভিড় জমাচ্ছেন মন্দিরে। ভিড়ের চাপ এমনই যে গতকাল পরিস্থিতি নিয়ন্ত্রণে দর্শন বন্ধ করে দিতে হয়। মানুষের এই উদ্দীপনার মধ্যেই নতুন পরিকল্পনার কথা ঘোষণা করেছে রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট।

আরও পড়ুন- রামলালাকে দেখতে যেন জন সুনামি, ভিড়ের চাপে সাময়িক ভাবে বন্ধ করা হল দর্শন

কী সেই ঘোষণা? ট্রাস্টের কোষাধ্যক্ষ স্বামী গৌরভ গিরি এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে বলেন, অযোধ্যাকে গ্লোবাল স্পিরিট্যুয়াল ট্যুরিস্ট হাব হিসেবে গড়ে তুলতে মন্দির চত্বরের ভেতরে ও বাইরে মোট ১৩ মন্দির গড় তোলা হবে। এর মধ্যে মন্দির কমপ্লেক্সের মধ্যে তৈরি করা হবে ৬টি মন্দির এবং বাইরে তৈরি করা হবে ৭টি মন্দির। আপাতত মন্দিরের তৃতীয় তলের কাজ চলছে। ধীরে ধীরে মন্দিরের শিখর, মূল গম্বুজ তৈরি করা হবে।

রাম মন্দির চত্বরে আরও কী কী মন্দির তৈরি হবে তার হিসেব দিয়েছেন  সৌরভ গিরি। তিনি বলেন, মূল পাঁচটি মন্দির আপাতত পরিকল্পানার মধ্যে রয়েছে। বিষ্ণুর অবতার হিসেবে মনে করা হয় শ্রীরামকে। এরপর গণপতি, শিব, সূর্য ও দেবী জগদম্বার মন্দিরর তৈরি হবে। ওই চার মন্দির হবে রাম মন্দির চত্বরের চার কোণে। পাশাপাশি শ্রীরামের প্রধান ভক্ত হনুমানের মূর্তি হবে মন্দিরে ক্য়াম্পাসে।

উল্লেখ্য, ওইসব মন্দির তৈরির কাজ শুরু হয়েছে। কাজ হয়েও গিয়েছে অনেকটাই। বর্তমানে মন্দিরে পলিশের কাজ চলছে। যে জায়গাটিকে সীতা রসুই বলা হয় অর্থাত্ সীতার রান্না ঘর, সেখানে তৈরি হবে অন্নপূর্ণার মন্দির। বিশাল মন্দির চত্বরের বাইরে তৈরি করা হবে ৭টি মন্দির। ওইসব মন্দির হবে মহর্ষি বাল্মিকী, বশিষ্ঠ মুনি, বিশ্বামিত্র মুনি, দেবী সাভারি ও জটায়ু পক্ষীর নামে।

প্রসঙ্গত, গতকাল মন্দির খোলার পর দর্শনার্থীদের প্রায় জন সুনামি শুরু হয়ে যায়। বাধ্য হয়েই বন্ধ করে দিতে হয় মন্দিরের দরজা। সোমবার প্রাণপ্রতিষ্ঠা হওপর পর অনেকেই মনে করেছিলেন প্রথম দিনেই রামলালার দর্শন করবেন। কিন্তু পরিস্থিতি একেবারে বিশৃঙ্খল হয়ে দাঁড়ায়। মন্দির গেট বন্ধ করে দেওয়ার পর ফের তা খোলা হয় দুপুর দুটোয়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.