নিজস্ব প্রতিবেদন: চেন্নাই, দিল্লি, রাজস্থানের পর মোরাদাবাদ-বরেলি রুটে শনিবার পরীক্ষামূলকভাবে চালানো হচ্ছে দেশের প্রথম ‘ইঞ্জিন বিহীন’ ট্রেন ১৮। শুক্রবার একটি রিপোর্টে বলা হয়েছে ওই ট্রেনে সামান্য যান্ত্রিক ত্রুটি দেখা যায় ট্রায়াল চলাকালীন। যদিও রেল কর্তৃপক্ষের দাবি, ট্রায়ালের সময় এমন খুঁটিনাটি সমস্যা দেখা দিতেই পারে। ইতিমধ্যে সে সব সমস্যা সমাধান করা গিয়েছে। চেন্নাইয়ে ট্রেনটি ধীর গতিতে চলাকালীন কিছু সমস্যা দেখা দেয়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- নেতাজির সম্মানে বাজারে আসছে ৭৫ টাকার নতুন কয়েন


গত মাসে মাঝারি গতি সম্পন্ন ‘ট্রেন ১৮’ উদ্বোধন করেন রেলের চেয়ারম্যান অশ্বীনি লোহানি। সম্পূর্ণ বাতানাকুল কামারা বিশিষ্ট ট্রেনটি ঘণ্টায় ১৬০ কিলোমিটার বেগে ছুটতে পারে। গত ২৯ অক্টোবর চেন্নাইয়ে প্রথম পরীক্ষামূলকভাবে চালানো হয় ট্রেনটিকে। ‘মেক ইন ইন্ডিয়া’ তত্ত্ববধানে ‘ট্রেন ১৮’ তৈরি করে চেন্নাইয়ের ইনটিগ্রাল কোচ ফ্যাক্টরি। মাত্র ১৮ মাসের মধ্যেই তৈরি করা হয় ট্রেনটি। জানা যাচ্ছে, ২০১৯ সালে ফেব্রুয়ারিতে চালু করা হবে ট্রেনটি।



আরও পড়ুন- মহাকাশ থেকে দেখতে কেমন লাগে মোদীর রাজ্যের ‘স্ট্যাচু অব ইউনিটি’? প্রকাশ্যে এল প্রথম ছবি


তিন দশক ধরে পরিষেবা দেওয়া দিল্লি-ভোপাল শতাব্দী এক্সপ্রেসের পরিবর্তে আনা হচ্ছে ‘ট্রেন ১৮’। বাড়তি কী সুবিধা থাকছে ইঞ্জিন বিহীন ট্রেনটির? ‘সেল্ফ প্রপলেড ইঞ্জিনলেস’ ট্রেনটি শতাব্দী এক্সপ্রেসের থেকে ১৫ শতাংশ কম সময়ে গন্তব্যস্থলে পৌঁছবে। এমনকি ব্রেক কষার ক্ষেত্রে ৩০ শতাংশ বিদ্যুত খরচ কম করবে ট্রেনটি। মোট ১৬টি কামরার ১১২৮টি আসন রয়েছে। এখন সবকটি ‘চেয়ার কার’। পরবর্তীকালে বেশ কিছু কামরা স্লিপার ক্লাসে রূপান্তরিত করা হবে। জানা যাচ্ছে রাজধানী এক্সপ্রেসে পরিবর্তে এমনই ‘ইন্টারসিটি ইলেক্ট্রিক মাল্টিপল ইউনিট’ ট্রেন আনা হবে। ২০২০ সালের মধ্যে নিয়ে আসা হবে ট্রেনটি।