নিজস্ব প্রতিবেদন: কংগ্রেসকে হারিয়ে ২০১৪ সালে কেন্দ্রে প্রথম ক্ষমতায় এসেছিল নরেন্দ্র মোদী সরকার। তারপর ১০ জুলাই মোদী সরকারের প্রথম বাজেট পেশ করেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। তার পর থেকেই বাজেট পেশের যে পরম্পরা তা একটু একটু করে ভাঙতে থাকেন মোদী। সেদিক থেকে দেখতে গেলে এখনপর্যন্ত ভাঙা হল মোট ৫টি প্রথা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

হালুয়া সেরিমনি


এবার বাজেট পেশের আগে আর হচ্ছে না হালুয়া(halwa ceremony) তৈরির প্রথা। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে এবার বাতিল করা হয়েছে হালুয়া তৈরির প্রথা।


বাজেট পেশের দিন


ব্রিটিশ আমল থেকে বাজেট পেশ হতো প্রতি বছর ২৮ ফেব্রুয়ারি। ২০১৭ সাল থেকে বাজেট পেশের তারিখ এগিয়ে ১ ফেব্রুয়ারি করেন তত্কালীন অর্থমন্ত্রী অরুণ জেটলি(Arun Jaitley)। উদ্দেশ্য ছিল, নতুন আর্থিক বছর শুরু আগে বাজেট সংক্রান্ত সব কাজকর্ম শেষ করে ফেলা।


পৃথক রেল বাজেট বিলোপ


১৯২৪ সাল থেকে সাধারণ বাজেট(Union Budget) ও রেল বাজেট(Rail Budget) পৃথকভাবে পেশ করা হতো। কিন্তু ২০১৬ সালে সাধারণ বাজেটের সঙ্গে রেল বাজেট জুড়ে দেয় মোদী সরকার।


আরও পড়ুন-ইজরায়েল থেকে পেগাসাস কেনে মোদী সরকার: রিপোর্ট, 'বিশ্বাসঘাতক' তোপ রাহুলের


ব্রিফকেসের বদলে ট্যাব


প্রথাগতভাবে দেখা যেত অর্থমন্ত্রী বাজেট পেশ করতে চলেছেন ব্রিফকেস হাতে। ২০২১ সালে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন(Nirmala Sitharaman) সংসদে বাজেট পেশ করতে আসেন ট্যাব হাতে।


পঞ্চবার্ষিকী পরিকল্পনার বিলোপ


২০১৫ সালে পরিকল্পনা কমিশন তুলে দিয়ে নীতি আয়োগ তৈরি করে কেন্দ্র। একইসঙ্গে শেষ হয় নেহরুর আমলের পঞ্চবার্ষিকী পরিকল্পনারও। শেষ পঞ্চবার্ষিকী পরিকল্পনা(Five-Year Plans) হয়েছিল ২০২১-১৭ সাল পর্যন্ত।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)