রাজীব চক্রবর্তী: রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে রিপোর্ট জমা পড়ে গিয়েছে। 'এক দেশ-এক নির্বাচনে'র প্রস্তাবে এবার সায় দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। এই নীতি কার্যকর করতে শীতকালীন অধিবেশনে বিল আনা হতে পারে। সূত্রের খবর তেমনই।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন:  UP Shocker: বউয়ের পেট চিরে ছেলে না মেয়ে দেখতে চাইল UP-র বর্বর! তারপর...


ঘটনাটি ঠিক কী? এখন দেশের বিভিন্ন রাজ্যে বিধানসভা ভোট হয় বিভিন্ন সময়ে। আবার কেন্দ্রীয় সরকারের মেয়াদ শেষ হলে, লোকসভা ভোট! এই ব্যবস্থাটিকে এবার বদলে ফেলতে চাইছে মোদী সরকার। 'এক দেশ, এক নির্বাচন' প্রস্তাব খতিয়ে দেখার জন্য প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের কমিটি গড়েছিল মোদী সরকার। 


রাষ্ট্রপতি দৌপদী মূর্ম-র কাছে 'এক দেশ-এক নির্বাচন' নীতি কার্যকর করার সুপারিশ করে রিপোর্ট জমা দিয়েছে সেই কমিটি। কবে? এবছরের ১৪ মার্চ। রিপোর্টে দাবি, ৪৭টি রাজনৈতিক দলের পরামর্শ নিয়েছে কমিটি। এক দেশ এক ভোটে সমর্থন জানিয়েছে ৩২টি রাজনৈতিক দল। গোটা প্রক্রিয়ার জন্য দুটি পদক্ষেপের প্রস্তাব দেওয়া হয়েছে।


এদিকে কেন্দ্রের 'এক দেশ-এক নির্বাচনে'র প্রস্তাবের বিরোধিতা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। চলতি বছরের জানুয়ারি মাসেই উচ্চ পর্যায়ের কমিটি সম্পাদক নীতীন চন্দ্রকে চিঠি দিয়েছিলেন তিনি। মমতার মতে, 'যুক্তরাষ্ট্রীয় কাঠামো এই ভাবনা অস্বচ্ছ ও অগণতান্ত্রিক। রাজ্যের মতামত ছাড়াই একতরফাভাবে উপর থেকে সিদ্ধান্ত চাপিয়ে দেওয়া হচ্ছে'। প্রশ্ন তুলেছিলেন,  'কমিটিতে কেন কোনও মুখ্যমন্ত্রীকে রাখা হয়নি'?


এদিন এক্স হ্যান্ডেলে মমতা বন্দ্যোপাধ্য়ায়ের চিঠি পোস্ট করেন রাজ্যসভার তৃণমূল সাংসদ জেরেক ও'ব্রায়েন। 


 



ডেরেক বলেন, 'এক দেশ-এক নির্বাচন গণতন্ত্র বিরোধী আরও একটি সস্তার স্টান্ট। জম্মু-কাশ্মীর ও হরিয়ানার সঙ্গে মহারাষ্ট্রেও ভোট ঘোষণা করা হল না কেন? এখানে একটি কেন আছে। জুন মাসে বাজেটে 'লেড়কি বাহিন' প্রকল্প ঘোষণা করেছে মহারাষ্ট্র সরকার। সেই প্রকল্পে প্রথম  কিস্তি মহিলাদের ব্যাংক অ্যাকাউন্টে পৌঁছবে অগাস্টে, আর দ্বিতীয় কিস্তি অক্টোবরে। তিন রাজ্যের ভোটে  একসঙ্গে করতে পারে না, একদেশ এক ভোটের কথা বলছে! আমাদের এটাও বলুন, বিধানসভা মেয়াদ বাড়ানো বা কমানো-সহ কতগুলি সংশোধনী আনা হবে!ক্লাসিক মোদী-শাহ জুমলা'।


আরও পড়ুন:  Mohana Singh | First Female Tejas Pilot: ইতিহাসে মোহনা! 'শক্তি' প্রদর্শন করেই ভারতের প্রথম মহিলা হিসাবে ওড়াবেন তেজস...



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)