নিজস্ব প্রতিবেদন: ধর্মনিরপেক্ষতার বিরুদ্ধে প্রশ্ন তুলে সংবিধান বদলের হুমকি দিলেন কেন্দ্রীয় মন্ত্রী। আর মন্ত্রীমশাইয়ের এই প্রশ্ন ঘিরেই এখন সরগরম রাজনৈতিক মহল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রবিবার কর্ণাটকে ব্রাহ্মণ ‌যুবা পরিষদ-এর এক সমাবেশে কেন্দ্রীয় মন্ত্রী অনন্ত কুমার হেগড়ে বলেন, ভবিষ্যতে আমরা দেশের সংবিধান বদলে দেব। দেশের ধর্মনিরপেক্ষ কাঠামোর সমর্থকরাও এদিন মন্ত্রীর নিশানায় ছিল। এদিন হেগড়ে বলেন, ‌যাদের নিজেদের রক্ত সম্পর্কে কোনও শ্রদ্ধা নেই, তারাই হল ধর্মনিরপেক্ষ।


মন্ত্রীকে উদ্ধৃত করে দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস লিখেছে, “ধর্মনিরপেক্ষতার প্রশ্ন ‌যখন ওঠে তখন অনেকে দেশের সংবিধানের কথা বলেন। হাঁ, সংবিধানে ধর্মনিরপেক্ষতার কথা রয়েছে। আমরা দেশের সংবিধানকে শ্রদ্ধা করি। কিন্তু ওই সংবিধান বারবার সংশোধন করা হয়েছে। ভবিষ্যতেও তা হবে। আমরাই ভবিষ্যতে সেই পরিবর্তন করব।“


দেশের ধর্মনিরপেক্ষ মানুষদের নিশানা করতেও ছাড়েননি অনন্ত কুমার হেগড়ে। তিনি বলেন, “যারা নিজেদের ধর্মনিরপেক্ষ বলে দাবি করেন তাঁদের নিজেদের বংশ পরিচয় ও ঐতিহ্য সম্পর্কে কোনও শ্রদ্ধা নেই। কেউ ‌যদি নিজেকে হিন্দু, মুসলিম বা খ্রিষ্টান বলেন তাহলে আমার কোনও আপত্তি নেই। কিন্তু নিজেকে ধর্ম নিরপেক্ষ বললেই বিপদ।“


অনন্ত কুমারের মন্তব্যের প্রতিক্রিয়ায় কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্ধারামাইয়া বলেন, অনন্ত কুমারের মতো নীচে নামতে পারব না আমরা। আমরা আমাদের সংস্কৃতি সম্পর্কে অবহিত। উনি একজন কেন্দ্রী মন্ত্রীয় হয়ে ধর্মীয় বিদ্বেষ ছড়াচ্ছেন।


আরও পড়ুন-শীতের রাতে সান্তাক্লজ বিধায়ক মোহিত সেনগুপ্ত! ফুটপাথবাসীদের গায়ে জড়িয়ে দিলেন কম্বল