নিজস্ব প্রতিবেদন: কোভিড অতিমারির মাঝে কুম্ভমেলা। তার পর চারধাম যাত্রা। ভুল থেকে কেন আপনারা শিক্ষা নিচ্ছেন না? উত্তরাখণ্ড সরকারকে তীব্র ভর্ৎসনা করল সে রাজ্যের হাইকোর্ট। আদালতের পর্যবেক্ষণ, প্রান্তিক এলাকায় মানুষের কাছে ওষুধপত্র পৌঁছে দেওয়ার বিষয়ে নজর দিচ্ছে না কেন্দ্রীয় সরকার। রাজ্যের সঙ্গে বৈমাতৃক আচরণ করা হচ্ছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কোভিড অতিমারির সময় কুম্ভমেলার ছাড়পত্র দিয়ে ইতিমধ্যেই দেশজুড়ে সমালোচনার মুখে উত্তরাখণ্ড সরকার। সেই অস্বস্তি আরও বাড়ল। কেদারনাথ, বদ্রীনাথ, গঙ্গোত্রী ও যমুনোত্রী- চারধাম যাত্রা বাতিল করা হলেও পুজোয় অনুমতি দেওয়া হয়েছিল। পুজোয় ভিড়ের ছবি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এনিয়ে জনস্বার্থ মামলার শুনানিতে রাজ্য সরকারের সমালোচনা করেছে হাইকোর্টের প্রধান বিচারপতি আরএস চৌহান ও বিচারপতি অলোক বর্মার ডিভিশন বেঞ্চ। আদালতের মন্তব্য়, যান গিয়ে দেখুন কী হচ্ছে!    
     


উত্তরাখণ্ড হাইকোর্টের প্রধান বিচারপতি আরএস চৌহান বলেন,''সহকর্মীরা আমায় ফোন করে বলছেন, কী হচ্ছে আপনার রাজ্যে? প্রচণ্ড বিড়ম্বনায় পড়েছি। কোনও ব্যাখ্যা নেই আমার কাছে। কারণ আমি তো সিদ্ধান্ত নিই না। অবাক হয়ে যাচ্ছি, যাঁরা সিদ্ধান্ত নিতে পারেন, তাঁরা কাণ্ডজ্ঞানহীন আচরণ করছেন। কারও পরোয়া করছেন না আপনারা।''


রাজ্যের পর্যটন সচিব দিলীপ জাভালকর জানান, চারধাম যাত্রা বাতিল করা হয়েছে। তবে কোভিড বিধি মেনে পুজো-আচ্চায় অনুমতি দেওয়া হয়েছিল। প্রধান বিচারপতি তখন বলেন, আপনি দয়া করে চপার নিয়ে চার ধামে যান। বাস্তব অবস্থা বুঝতে পারবেন। কেদারনাথে গিয়ে দেখে আসুন। সোশ্যাল মিডিয়ায় যা সব ভিডিয়ো ছড়িয়েছে, সে সব দেখে নিজেকে প্রশ্ন করা উচিত আপনার। খালি কাগজে নির্দেশ দিতেই জানেন। সেটা কেউ মানছে না।


প্রধান বিচারপতির কড়া অভিমত,''দুঃখের সঙ্গে জানাচ্ছি, গোটা বিশ্বের কাছে উত্তরাখণ্ডকে বিড়ম্বনায় ফেলছেন আপনারা। ভুল থেকে শিখতে পারেন না? আদালতকে বোকা বানাতে পারেন কিন্তু মানুষকে নয়। দেশের লক্ষ লক্ষ মানুষের জীবন নিয়ে খেলছেন আপনারা।''    


আরও পড়ুন- এবার অ্যান্টিবডি শনাক্তকরণে DRDO-র বিশেষ কিট, শীঘ্রই বাজারে আসছে DIPCOVAN