নিজস্ব প্রতিবেদন:ছোট্ট গরু পোষার ভিডিও এখন সেনসেশন ইন্টারনেটে। নিশ্চই ভাবছেন, গুরু তো গৃহপালিত পশু, তাকে পোষা কীভাবে সেনসেশন হতে পারে! পোষার আদব কায়দায় ইন্টারনেটে ভাইরাল ছোট্ট গরু। যেভাবে কুকুর বিড়াল পোষা হয়, ঠিক সেই ধাঁচেই পোষা হচ্ছে গরুকে। যা মন জিতে নিয়েছে নেটিজেনদের। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ঘরের মধ্যে বেডরুমে খেলা করছে ছোট্ট গো মাতা।  ভিডিওতে দেখা যাচ্ছে, তাঁকে ডাকা হচ্ছে, সে মুখ ফিরিয়ে চলে যাচ্ছে, তাঁকে কোলে করে নিয়ে আসা হচ্ছে। গুটি গুটি পায়ে ঘুড়ে বেড়াচ্ছে বাড়িতে। গুরুটিকে সুন্দরভাবে সাজিয়ে রেখেছেন বাড়ির কর্তা। গলায় রয়েছে ঘণ্টা, মাথায় রয়েছে টিপ। সাদা রঙ তাঁর গায়ে।


যিনি ভিডিওটি পোস্ট করেছেন তিনি জানিয়েছেন, একজন ট্যুইটার ব্যবহারকারী জানিয়েছেন, এটি Punganur গরুর শিশু ৷ এরা বিলুপ্তপ্রায় প্রজাতির গরু ৷ এদের উচ্চতা খুব বেশি হলে ৩-৪ ফুট হয়৷ ওজন হয় ১৫০ থেকে ২০০ কেজি৷ এটা দিনে ৪থেকে ৫ লিটার দুধ দেয়৷ 


 



প্রসঙ্গত, বিশ্বের সবচেয়ে ছোট আকারের গরু। মূলত অন্ধ্রপ্রদেশ ও দক্ষিণ ভারতে এদের প্রজাতি দেখা যায়। এই গরুর দুধে প্রচুর ফ্যাট রয়েছে। এমনি সাধারণ গরুর দুধে ফ্যাট থাকে ৩ থেকে ৩.৫ শতাংশ। সেখানে Punganur গরুর দুধে থাকে ৮ থেকে ৯ শতাংশ ফ্যাট। মূলত ব্রিড করেই এই প্রজাতির গরুর জন্ম। এলাকার নামেই গরুর নামকরণ করা হয়েছে।