নিজস্ব প্রতিবেদন: আজ শুরু হচ্ছে লোকসভা নির্বাচনের পঞ্চম দফা ভোটগ্রহণ। প্রতি দফার মতো আঁটসাঁট নিরাপত্তায় দেশের ৫১টি কেন্দ্রে হবে ভোটগ্রহণ। পশ্চিমবঙ্গে এই দফায় ৭টি আসনে ভোটগ্রহণ হতে চলেছে। সেগুলি হল, বনগাঁ, বারাকপুর, উলবেরিয়া, হুগলি, শ্রীরামপুর, হাওড়া ও আরামবাগ। এছাড়া উত্তর প্রদেশে ১৪টি, রাজস্থান ১২টি, মধ্য প্রদেশে ৭টি, বিহার ৫টি, ঝাড়খণ্ড ৪টি ও জম্মু-কাশ্মীরে ২টি আসনে ভোটগ্রহণ হবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


উল্লেখ্য, ৭ রাজ্যের ৫১টি কেন্দ্রে ৬৫৬ প্রার্থীর ভাগ্য পরীক্ষা হবে আজ। এর মধ্যে উত্তর প্রদেশেই হাইপ্রোফাইল প্রার্থী লড়ছেন অমেঠি থেকে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী ও কেন্দ্রীয়মন্ত্রী তথা বিজেপি প্রার্থী স্মৃতি ইরানি, রায়বরেলি থেকে ইউপিএ চেয়ারপার্সন সনিয়া গান্ধী, লখনউ থেকে কেন্দ্রীয়মন্ত্রী রাজনাথ সিং প্রমুখ। পাশাপাশি কেন্দ্র ক্রীড়ামন্ত্রী রাজ্যবর্ধন সিং রাঠোর, সমাজবাদী পার্টির পুনম সিনহার ভাগ্য নির্ধারণ হবে।


আরও পড়ুন- কৃতকর্মের ফলের জন্য অপেক্ষা করুন, মোদীর রাজীব গান্ধী মন্তব্যে তোপ রাহুলের


আজ পঞ্চম দফায় ৩ জেলায় ৭ কেন্দ্রে ভোট। ভোটগ্রহণ হবে বনগাঁ, বারাকপুর, হাওড়া, উলুবেড়িয়া, শ্রীরামপুর, হুগলি  ও আরামবাগ কেন্দ্রে। এই ৭ কেন্দ্রে ভোট অবাধ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করাই এখন চ্যালেঞ্জ কমিশনের সামনে। প্রসঙ্গত, আগের দফাগুলিতে পর্যায়ক্রমে বাহিনীর পরিমাণ বাড়িয়ে ও বুথ পিছু বাহিনী মোতায়েন করার পরও অভিযোগ থামেনি। বুথে বাহিনী থাকলেও, ভোটারদের বুথে আসতে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে আগের  দফাগুলোতে। সুষ্ঠু ভোট করার লক্ষ্যে তাই এবার সব বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের পাশাপাশি, ভোটারদের বাড়ি থেকে বুথ পর্যন্ত নিরাপত্তা বন্দোবস্ত করারও নির্দেশ দিলেন বিবেক দুবে। মোট ১৩,২৯০টি পোলিং স্টেশনের জন্য মোতায়েন করা হবে ৫২৮ কোম্পানি বাহিনী। এদিন সকাল থেকেই ৭ কেন্দ্রে ভোট প্রস্তুতি শুরু হয়ে যায়। উল্লেখ্য, কমিশনের তরফে আগে থেকেই বারাকপুর কেন্দ্রের উপর বিশেষ নজর দেওয়া হয়েছে।