জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১৯৯৯ সালে প্রতিষ্ঠার পর থেকে শরদ পাওয়ার, জাতীয়তাবাদী কংগ্রেস পার্টির নেতৃত্ব দিয়েছেন। নির্বাচন কমিশন তার ভাইপো অজিত পাওয়ারকে এনসিপি নামের সঠিক দাবিদার বলে রায় দিয়েছে। এর পরেই একটি নতুন দলের নাম এবং প্রতীকের বিষয়ে সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন শরদ পাওয়ার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

নির্বাচন কমিশন রায় দিয়েছে যে অজিত পাওয়ারের দলটি জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি হিসাবে পরিচিত হবে এবং 'ঘড়ি' প্রতীক ব্যবহার করার অধিকারও তাঁর রয়েছে।


পাওয়ারকে বুধবার বিকাল ৪টে পর্যন্ত সময় দেওয়া হয়েছে তার দলটির জন্য একটি নতুন নাম এবং নির্বাচনী প্রতীক জমা দেওয়ার জন্য। যদিও এই বিষয়ে এখন সুপ্রিম কোর্টে লড়াই চলছে।


আরও পড়ুন: Anti Cheating Bill: পাস হল পরীক্ষায় জালিয়াতি বিরোধী বিল, হতে পারে ১০ বছর জেল, ১ কোটি টাকা জরিমানা


সূত্রের মতে, ৮৪ বছর বয়সী নেতা আইনজীবী এবং তার দলের নেতাদের সঙ্গে বেশ কয়েকটি সভা ডেকেছেন যাতে এই বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া যায়। দলটি জাতীয়তাবাদী বা শরদ পাওয়ারের নাম দলের নামে রাখার বিষয়ে আগ্রহী। এই নাম আজ তারা আজ নির্বাচন কমিশনে জমা দেবে।


পাওয়ারের দলের সূত্রে জানা গিয়েছে, 'শারদ পাওয়ার কংগ্রেস', 'আমি রাষ্ট্রবাদী', এবং 'শারদ পাওয়ার স্বাভিমানি পক্ষ' এই নামগুলি দলের নতুন নাম হিসেবে বিবেচনা করা হচ্ছে।


দলের নতুন প্রতীকের যে বিকল্পগুলি রয়েছে তার মধ্যে রয়েছে 'চশমা', 'উদীয়মান সূর্য' এবং 'সূর্যমুখী'।


ইসি তার আদেশে শারদ পাওয়ার গোষ্ঠীকে ‘একটি নতুন নাম দাবি করতে’ এবং বুধবারই ‘তিনটি পছন্দ জমা করতে’ বলেছিল যেহেতু মহারাষ্ট্রের ছয়টি আসনের রাজ্যসভা নির্বাচন ২৭ ফেব্রুয়ারি নির্ধারিত হয়েছে।


আরও পড়ুন: Jharkhand | Hemant Soren: জেলে প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন, বিবাহবার্ষিকীতে আবেগি পোস্ট স্ত্রী কল্পনার


শরদ পাওয়ারের সহযোগীরা নিশ্চিত যে মানুষ প্রবীণ নেতার পিছনে দাঁড়াবে এবং তিনি ‘ফিনিক্সের মতো জেগে উঠবেন’। তবে দলটির জন্য একটি বড় চ্যালেঞ্জ হবে রাজ্য ও জাতীয় নির্বাচনের আর মাত্র কয়েক মাস বাকি থাকতে তার নতুন নাম এবং প্রতীক সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়া।


অনেক ভোটার, বিশেষ করে গ্রামীণ অঞ্চলে, এখনও ঘড়ির প্রতীকটিকে শরদ পাওয়ারের সঙ্গে এক করে দেখে। যদি তাঁর শিবির রাজ্য জুড়ে ভোটারদের কাছে পৌঁছাতে না পারে এবং নতুন দলের নাম এবং প্রতীক পরিচয় করিয়ে দিতে না পারে তাহলে অজিত পাওয়ার গোষ্ঠী আসন্ন নির্বাচনে একটি অতিরিক্ত সুবিধা পেতে পারে।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)