Anti Cheating Bill: পাস হল পরীক্ষায় জালিয়াতি বিরোধী বিল, হতে পারে ১০ বছর জেল, ১ কোটি টাকা জরিমানা

Anti Cheating Bill: অপরাধের গুরুত্ব অনুযায়ী শাস্তি আরও কছিন হতে পারে। সর্বভারতীয় সব পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে আরও কড়া হচ্ছে কেন্দ্র

Updated By: Feb 7, 2024, 01:18 PM IST
Anti Cheating Bill: পাস হল পরীক্ষায় জালিয়াতি বিরোধী বিল, হতে পারে ১০ বছর জেল, ১ কোটি টাকা জরিমানা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবার পরীক্ষায় জালিয়াতি রুখতে নতুন বিল পাস করাল কেন্দ্র। মঙ্গলবার লোকসভায় পাস হল পাবলিক একজামিনেশন(প্রিভেনশন অব আনফেয়ার মিনস) বিল ২০২৪। সরকারি নিয়োগ ও প্রতিযোগিতামূলক পরীক্ষায় জালিয়াতি রুখতে ওই বিল আনল কেন্দ্র। বিলটি আইনে পরিণত হলে এর আওতায় আসবে ইউপিএসি, এসএসসি, নিটের মতো পরীক্ষা।

আরও পড়ুন-ওষুধ নিয়ে ফেরার পথে চোখে কেমিক্যালের গুঁড়ো ছুড়ল যুবক, রাস্তাতেই লুটিয়ে পড়ল নাবালিকা

সরকারি সর্বভারতীয় পরীক্ষায় কেউ যদি কাউকে বা কোনও গোষ্ঠীকে কোনও সুবিধে পাইয়ে দেয় তাহলে তিনি ওই আইনের আওতায় পড়বেন।

কেউ যদি পরীক্ষায় অসাধু উপায় অবলম্বন করেন, কারও হয়ে পরীক্ষা দেন, কোনও নিষিদ্ধ গ্যাজেট ব্যবহার করেন, পরীক্ষার খাতা ট্যাম্পারিং করেন, পরীক্ষার খুটিনাটি ফাঁস করেন, পরীক্ষার প্রশ্নপত্র হ্যাক করেন তারাও শাস্তি পাবেন ওই আইনে।

প্রশ্নপত্র ফাঁস করলে শাস্তি।

ওএমআর শিট নিয়ে চলে গেলে।

অন্য কাউকে দিয়ে প্রশ্নের সমাধান করা।

কোনও পরীক্ষার্থীকে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সাহায্য করা।

মেরিট লিস্টে গোলমাল করা।

পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে যে নিরাপত্তা ব্যবস্থা করা হয় সেখানে বিঘ্ন ঘটানো।

কমপিউটার নেটওয়ার্কে গোলমাল করা।

ফেক ওয়েবসাইট তৈরি করে পরীক্ষায় জালিয়াতি।

কী শাস্তি?

অপরাধের ধরনের কথা বিবেচনা করে বিভিন্ন রকম শাস্তির ব্যবস্থা করা হয়েছে এই আইনে। এক্ষেত্রে ৬ মাস থেকে ১০ বছর পর্যন্ত জেল হতে পারে। পাশাপাশি ৫০ হাজার থেকে ১ কোটি টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। একাধিকবার অপরাধ, প্রতিরক্ষা,জাতীয় নিরাপত্তা ও সিভিল সার্ভিস পরীক্ষায় জালিয়াতিতে শাস্তির পরিমাণ বাড়বে।

দেশের সরকারি গুরুত্বপূর্ণ পরীক্ষা পরিচালনা করতে তৈরি করা হবে একটি টেকনিক্যাল কমিটি। পরীক্ষায় কী ধরনের প্রযুক্তি ব্যবহার করা হবে তা ঠিক করবে ওই কমিটি। তারা ঠিক করবেন কীভাবে সাইবার সিকিউরিটি দেওয়া যায়, ইলেকট্রেনিক নজরদারি করা যায়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.