জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতীয় সেনাবাহিনী বিশ্বের অন্যতম শক্তিশালী সেনাবাহিনী। পাশাপাশি এই সেনাবাহিনীতে ব্যবহৃত গাড়ির দীর্ঘ তালিকাও রয়েছে। ভারতে বিক্রি হওয়া বহু শক্তিশালি গাড়ি ব্যবহার করে ভারতীয় সেনাবাহিনী। এর মধ্যে কিছু গাড়িকে বিশেষভাবে শুধুমাত্র তাদের ব্যবহারের জন্য তৈরি করা হয়। এই গাড়িগুলিতে শক্তিশালী ইঞ্জিন এবং শক্তিশালী বিল্ড কোয়ালিটির পাশাপাশি ৪x৪ এর মতো বৈশিষ্ট্যগুলিকেও যুক্ত করা হয়। এইরকমই পাঁচটি গাড়ির কথা আজ বলা হবে এখানে। এই গাড়িগুলিকে প্রায়ই ভারতীয় সেনাবাহিনীর দ্বারা ব্যবহার হতে দেখা যায়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মারুতি জিপসি


মারুতি জিপসি ভারতীয় সেনাবাহিনী দীর্ঘদিন ধরে ব্যবহার করছে। ভারতীয় সেনা এখন এই গাড়ির পরিচয় হয়ে উঠেছে। এই গাড়িটি যে কোনও পথে যেতে সক্ষম। এই গাড়িটিতে ১.৩ লিটার পেট্রোল ইঞ্জিন রয়েছে। এই ইঞ্জিন ৮০বিএইচপি শক্তি এবং ১০৩এনএম টর্ক উৎপন্ন করে। এই গাড়িটির একটি ৪x৪ ভেরিয়েন্টও রয়েছে। আগে এই গাড়ি সাধারণ মানুষের জন্যও তৈরি করা হযৎ। কিন্তু পরবর্তীকালে মারুতি শুধুমাত্র ভারতীয় সেনাবাহিনীর কাছেই জিপসি বিক্রি করা শুরু করে।


টয়োটা ফরচুনার ৪x৪


সাধারণ মানুষের পাশাপাশি ভারতীয় সেনাবাহিনীও ব্যবহার করে টয়োটা ফরচুনার। ৪x৪ এর বৈশিষ্ট্য এই শক্তিশালী গাড়িটিকে আরও বেশি শক্তিশালী করে তুলেছে। পুরনো ফরচুনারে একটি ২.৮ লিটার ডিজেল ইঞ্জিন দেওয়া হয়। এই ইঞ্জিন ১৭৫বিএইচপি শক্তি এবং ৪২০এনএম টর্ক জেনারেট করে। ফরচুনারের কাস্টমাইজড সংস্করণটি ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ (ITBP) এবং সেনাবাহিনী টহল দেওয়ার জন্য ব্যবহার করে। এই এসইউভি সেনাবাহিনীর জন্য ভারী অস্ত্র বহনেও সক্ষম।



মহিন্দ্রা মার্কসম্যান


মাহিন্দ্রা মার্কসম্যান ছিল ভারতের প্রথম সাঁজোয়া লাইটওয়েট বুলেটপ্রুফ গাড়ি। এই গাড়ি সৈন্যদের হালকা অস্ত্র এবং গ্রেনেড হামলা থেকে রক্ষা করতে সক্ষম। এই গাড়িতে একটি ২.২ লিটার mHawk ডিজেল ইঞ্জিন রয়েছে। এই ইঞ্জিন ১২০বিএইচপি শক্তি এবং ২৮০এনএম টর্ক জেনারেট করে। এই গাড়িতে একটি ২.৬-লিটার ডিজেল ইঞ্জিন ভেরিয়েশনও দেওয়া হয়। এই ভেরিয়েশনটি ১১৫বিএইচপি এবং ২২৮এনএম টর্ক জেনারেট করে। ২০০৮ সালের ২৬ নভেম্বর-এর সন্ত্রাসবাদী হামলার পরে মুম্বই পুলিসবাহিনীতে টহল দেওয়ার জন্য এই গাড়িটিকে অন্তর্ভুক্ত করা হয়।


আরও পড়ুন: রোহিঙ্গাদের ফ্ল্যাট দেওয়া নিয়ে তোলপাড় রাজধানী, চাপের মুখে বিবৃতি শাহি দফতরের


মহিন্দ্রা স্করপিও


ফরচুনারের মতো, স্করপিও গাড়িটিও সাধারণ মানুষের পাশাপাশি ভারতীয় সেনাবাহিনী ব্যবহার করে। এই এসইউভি বেশির ভাগই ব্যবহার করেন সেনাবাহিনীর কর্মকর্তারা। গাড়িটিতে ২.২ লিটার mHawk ডিজেল ইঞ্জিন রয়েছে। এই ইঞ্জিন ১২০বিএইচপি শক্তি এবং ২৮০এনএম টর্ক দেয়। মহিন্দ্রা স্করপিও যেকোনও ভূখণ্ডে সহজেই চলতে পারে।


মহিন্দ্রা আর্মার্ড লাইট স্পেশালিস্ট ভেহিকেল


মহিন্দ্রা আর্মার্ড লাইট স্পেশালিস্ট ভেহিকেল (ALSV) হল একটি হালকা ওজনের সাঁজোয়া গাড়ি। এই গাড়ি প্রতিরক্ষা বাহিনী ব্যবহার করে। এই গাড়িটিতে একটি ৩.২ লিটার ডিজেল ইঞ্জিন রয়েছে। এই ইঞ্জিনটি ২১৫বিএইচপি শক্তি এবং ৫০০এনএম পর্যন্ত টর্ক জেনারেট করে। এই গাড়িটির সামনে এবং পিছনে ডিফারেনশিয়াল লকিং সিস্টেম রয়েছে এবং এর একটি ৪x৪ এবং চার গতির স্বয়ংক্রিয় ট্রান্সমিশন ভেরিয়ান্টও রয়েছে।  


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)