রোহিঙ্গাদের ফ্ল্যাট দেওয়া নিয়ে তোলপাড় রাজধানী, চাপের মুখে বিবৃতি শাহি দফতরের

কেন্দ্রীয় মন্ত্রীর এই টুইট বিজেপির গলায় কাঁটার মত হয়ে গিয়েছে। সাধারণত, বিজেপি রাজধানী দিল্লিতে রোহিঙ্গাদের বসতি স্থাপনের জন্য আম আদমি পার্টির বিরুদ্ধে অভিযোগ করেছে বহুবার। কিন্তু এখন আম আদমি পার্টি এই ইস্যুতে বিজেপির উপর চাপ সৃষ্টি করার সুযোগ পাচ্ছে বলে মনে করা হচ্ছে।

Updated By: Aug 17, 2022, 04:46 PM IST
রোহিঙ্গাদের ফ্ল্যাট দেওয়া নিয়ে তোলপাড় রাজধানী, চাপের মুখে বিবৃতি শাহি দফতরের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দিল্লির বক্করওয়ালা এলাকায় ইডব্লিউএস ফ্ল্যাটে রোহিঙ্গা শরণার্থীদের বসতি স্থাপনের সিদ্ধান্ত নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরি টুইট করে লিখেছেন, 'যারা দেশে আশ্রয় চেয়েছেন তাদের ভারত সবসময় স্বাগত জানিয়েছে। ঐতিহাসিক সিদ্ধান্তে, সমস্ত রোহিঙ্গা শরণার্থীদের দিল্লির বক্করওয়ালা এলাকার ইডব্লিউএস ফ্ল্যাটে স্থানান্তর করা হবে। সেখানে তাদের মৌলিক সুবিধা, ইউএনএইচসিআর আইডি এবং ২৪ ঘন্টা দিল্লি পুলিসের সুরক্ষা দেওয়া হবে’। এই ট্যুইটের পর বিরোধীদের নিশানার মুখে পড়েছে কেন্দ্রীয় সরকার এবং বিজেপি। বিশেষ করে আক্রমণ শুরু করেছে আম আদমি পার্টি। বিজেপিকে নিশানা করেছেন আপ বিধায়ক নরেশ বালিয়ান। বিধায়ক বলেন, 'কেন্দ্রীয় সরকার সমস্ত রোহিঙ্গাদের সরকারি ২বিএইচকে ফ্ল্যাটে স্থানান্তর করে তাদের ভাল বাড়ি দিচ্ছে। অন্যদিকে, বিজেপি অন্যদের বিরুদ্ধে অভিযোগ করে যে তাঁরা রোহিঙ্গাদের বসতি স্থাপন করিয়েছে। এই বিজেপি সমর্থকদের থেকে বড় ভণ্ড খুঁজে পাওয়া কঠিন’।

 

কিছুদিন আগের কাশ্মীরের একটি ঘটনার কথা উল্লেখ করে, আপ বিধায়ক বলেন, "বিজেপি সরকার দিল্লির ১১০০ রোহিঙ্গাকে ২৫০টি ফ্ল্যাটে স্থানান্তরিত করবে, যেখানে পুলিস সুরক্ষা, তিন সময় খাবার, বিদ্যুৎ, এসি বিনামূল্যে পাওয়া যাবে। অন্যদিকে, মঙ্গলবারই কাশ্মীরে সন্ত্রাসীদের গুলিতে দুই কাশ্মীরি পণ্ডিত নিহত হয়েছেন’।

 

জুলাইয়ের শেষ সপ্তাহে, মুখ্য সচিব, দিল্লি সরকারের আধিকারিক, দিল্লি পুলিস এবং স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠকের পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দিল্লি সরকার বৈঠকে জানিয়েছিল যে যেখানে রোহিঙ্গারা বাস করত সেই মাদারপুর খদরে অগ্নিকাণ্ডের ঘটনার পর, দিল্লি সরকার প্রতি মাসে রোহিঙ্গাদের তাঁবুর জন্য সাত লক্ষ টাকা ব্যয় করছে।

 

বিতর্ক বাড়ার পর স্বরাষ্ট্র মন্ত্রক নিজেদের বক্তব্য স্পষ্ট করে জানিয়েছে। মন্ত্রক জানিয়েছে, রোহিঙ্গাদের বিষয়ে কোনও ঘোষণা করা হয়নি। এমএইচএ দিল্লিতে রোহিঙ্গাদের বাড়ি দেওয়ার কথা বলেনি বলেও জানিয়েছে তাঁরা।

 

আরও পড়ুন: হাসপাতালে যাওয়ার পথ দুর্গম, রাস্তাতেই রক্তক্ষরণ মায়ের, বাঁচল না যমজ সন্তানরাও

করোনা মহামারীর সময় এনডিএমসি কোভিড রুগীদের আইসোলেট করতে দিল্লি সরকারকে এই ফ্ল্যাট দিয়েছে। এ ছাড়া যেসব রোহিঙ্গা শরণার্থীকে এখানে স্থানান্তর করা হবে তাদের ইউএনএইচআরসি-এর একটি অনন্য পরিচয়পত্র রয়েছে এবং তাদের সমস্ত বিবরণও রেকর্ড করা হয়েছে।

স্পষ্টতই, কেন্দ্রীয় মন্ত্রীর এই টুইট বিজেপির গলায় কাঁটার মত হয়ে গিয়েছে। সাধারণত, বিজেপি রাজধানী দিল্লিতে রোহিঙ্গাদের বসতি স্থাপনের জন্য আম আদমি পার্টির বিরুদ্ধে অভিযোগ করেছে বহুবার। কিন্তু এখন আম আদমি পার্টি এই ইস্যুতে বিজেপির উপর চাপ সৃষ্টি করার সুযোগ পাচ্ছে বলে মনে করা হচ্ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.