নিজস্ব প্রতিবেদন: আরও একবার ব্যাটনের হাতবদল। নেহরু-গান্ধী পরিবারের ষষ্ঠ সদস্য হিসেবে কংগ্রেসের সভাপতি হলেন রাহুল গান্ধী। প্রায় ১৯ বছর কংগ্রেসের সভানেত্রীর দায়িত্ব সামলানোর পর ছেলে রাহুলের হাতে দলের দায়িত্ব তুলে দিলেন সোনিয়া গান্ধী। বিনা প্রতিদ্বন্দ্বীতায় মসনদের দখল নিয়েছেন রাজীবতনয়। তবে নেহেরু-গান্ধী পরিবারের হাতে কিন্তু কংগ্রেস তৈরি হয়নি। বরং একজন বাঙালিই ছিলেন শতাব্দীপ্রাচীন দলের প্রথম সভাপতি। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কংগ্রেসের প্রথম সভাপতি ছিলেন উমেশচন্দ্র বন্দ্যোপাধ্যায়। ১৮৮৫ সালে মুম্বই (তত্কালীন বম্বে) ও ১৮৯২ সালে ইলাহাবাদের সভায় দলের সভাপতি মনোনীত হয়েছিলেন উমেশচন্দ্র। ১৮৯৮ সালে আনন্দমোহন বোস, ১৮৯৯-এ রমেশচন্দ্র দত্ত, ১৮৮৫ ও ১৯০২ সালে সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়, ১৯০৭ ও ১৯০৮ সালে রাসবিহারী ঘোষ ও ১৯১৬ সালে অম্বিকাচরণ মজুমদার সভাপতির পদ অলঙ্কৃত করেছিলেন। দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ ও নেতাজি সুভাষচন্দ্র বসুও কংগ্রেসের সভাপতি হয়েছিলেন। সেই শেষ তারপর আর বাঙালি মুখকে কংগ্রেসের শীর্ষ পদে দেখা যায়নি। সাম্প্রতিককালে কংগ্রেসে বাঙালির উজ্জ্বল উপস্থিতি বলতে প্রণব মুখোপাধ্যায়। তিনি অবশ্য সভাপতি হননি। তবে বিভিন্ন সময়ে গুরুত্বপূর্ণ মন্ত্রক সামলেছেন।  


আরও পড়ুন- দেশকে মধ্যযুগে নিয়ে যাচ্ছেন মোদী, সভাপতি হয়েই প্রধানমন্ত্রীকে নিশানা রাহুলে


১৯১৯ সালে কংগ্রেসের সভাপতি হন মোতিলাল নেহরু। সেখান থেকেই নেহরু-গান্ধী যুগের সূচনা। ১৯২৮ সালেও কংগ্রেসের সভাপতি হয়েছিলেন মোতিলাল নেহরু। পরের বছরই সভাপতি হন জওহরলাল নেহরু। ১৯২৯,  ১৯৩৬ ও ১৯৩৭ সালেও সভাপতি হয়েছিলেন তিনি। ১৯৫৯ সালে প্রথম সভানেত্রী হন নেহরু-কন্যা ইন্দিরা গান্ধী। ১৯৭৮ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত সভানেত্রীর দায়িত্ব সামলেছিলেন তিনি। ১৯৮৫ সালে কংগ্রেসের মাথায় বসেন ইন্দিরাপুত্র রাজীব গান্ধী। ১৯৯৮ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত কংগ্রেসের কম্যান্ড নিজের হাতে রেখেছিলেন সনিয়া গান্ধী। এবার তাঁর ছেড়ে যাওয়া চেয়ারে বসলেন 'যুবরাজ' রাহুল।   


আরও পড়ুন- আনুষ্ঠানিক ভাবে কংগ্রেস সভাপতির দায়িত্ব নিলেন রাহুল গান্ধী



কংগ্রেসের শুরুর দিকে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন বাঙালিরা। তবে দিনে দিনে সেই কর্তৃত্ব হ্রাস পেতে থাকে। ইতিহাসবিদদের একাংশ বলে থাকেন, কংগ্রেসে নেতাজি সুভাষচন্দ্র বসু সঙ্গে জওহরলাল নেহরুর সম্পর্কের টানাপোড়েন ছিল। সাম্প্রতিককালে সর্দার বল্লভভাই প্যাটেলকে নিয়ে মাঠে নেমেছে বিজেপি। বিজেপি নেতৃত্বের অভিযোগ, যোগ্যতা থাকা সত্ত্বেও প্যাটেলকে প্রধানমন্ত্রী করা হয়নি।          


 সোনিয়া গান্ধীর আগে জন্মসূত্রে বিদেশিনী সভানেত্রী পেয়েছে কংগ্রেস। ১৯১৭ সালে কংগ্রেসের সভানেত্রী হয়েছিলেন জন্মসূত্রে ব্রিটিশ অ্যানি বেসান্ত। ১৮৯৩ সালে ব্রিটেন থেকে ভারতে এসেছিলেন তিনি। তারপর এদেশেই থেকে গিয়েছিলেন।