নিজস্ব প্রতিবেদন: ইয়েস ব্যাঙ্ক কাণ্ডে সংস্থার প্রতিষ্ঠাতা রাণা কাপুরের মেয়েকে মুম্বই বিমানবন্দরেই বাধা দিল পুলিস। জানা যাচ্ছে,লন্ডনে পাড়ি দিচ্ছিলেন রোশনি কাপুর। আজ মধ্যরাতেই গ্রেফতার করা হয় সংস্থার প্রতিষ্ঠাতা রাণা কাপুরকে। ইয়েস ব্যাঙ্কের টাকা বেআইনি ভাবে ঋণ দেওয়ার অভিযোগে গতকাল দিনভর তাঁকে জিজ্ঞাসাবাদ করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

শনিবার রাণার তিন মেয়ের দিল্লি এবং মুম্বইয়ের বাড়িতে তল্লাশি চালায় তদন্তকারী দল। তাঁদের বিরুদ্ধে অভিযোগ, ইয়েস ব্যাঙ্কের টাকা বেআইনি ভাবে ঋণ দেওয়া হয় রুগ্ন সংস্থাগুলিকে। তার পরিবর্তে মেয়েদের নামে সংস্থাগুলিতে মোট অঙ্কের বিনিয়োগ হয়। কিন্তু সেই সংস্থাগুলি আক্ষরিক অর্থে অস্তিত্ব নেই বলে জানা গিয়েছে।


আরও পড়ুন- পরিকল্পনা ছিল রাজধানীতে আত্মঘাতী হামলার, জমিয়ানগর থেকে আটক কাশ্মীরি দম্পতি


রাণার ওরলির ‘সমুদ্র ভবনে’ তল্লাশি চালানো হয়। জানা যায়, দেওয়ান হাউজিং ফিনান্স লিমিটেড (ডিএইচএফএল) সংস্থার মালিক ধীরজ ওয়াধাবনের অন্য একটি সংস্থায় ৭৫০ কোটি টাকা ঋণ মঞ্জুর করে ইয়েস ব্যাঙ্ক। এই সংস্থার সঙ্গে ডি-কোম্পনির যোগসূত্র রয়েছে বলে তদন্তকারীদের হাতে প্রমাণ এসেছে।


ইয়েস ব্যাঙ্ক বাঁচাতে তত্পর হয়েছে কেন্দ্র। প্রায় ২৪৫০ কোটি টাকা বিনিয়োগ করে ব্যাঙ্ক ৪৯ শতাংশ শেয়য়ার কিনতে উদ্যোগী হয়েছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এই পদক্ষেপে কেন্দ্রের সমালোচনায় মুখর হয়েছেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। তাঁর অভিযোগ, সাধারণ মানুষের টাকায় কেন দেউলিয়াগ্রস্ত ব্যাঙ্ককে উদ্ধার করা হচ্ছে। এই মুহূর্তে রিজার্ভ ব্যাঙ্কের নজরদারিতে লেনদেন চলছে ইয়েস ব্যাঙ্কের।